বয়স ১৩, বেহালার নেশায় মগ্ন অনমিত্র

শিল্পী পালিতঃ আজ আত্মকথা বিভাগে বেহালা শিল্পী অনমিত্র শিকদারের কথা মেলে ধরা হচ্ছে। বেহালাই ধ্যানজ্ঞান অনমিত্রর। শুনুন তার কথায়—

আমার নাম অনমিত্র সিকদার । শিলিগুড়ি বাবুপাড়ার আনন্দ মোহন বসু রোডে আমার বাড়ি। অনেক ছোটবেলা থেকেই মিউজিক এর প্রতি আমার খুবই ঝোঁক । ছোটবেলা থেকেই বেশ গুরু গম্ভীর রাগ ভিত্তিক গানই আমার পছন্দ ।বেহালার সাথে আমার খুবই মিত্রতা। ছয় বছর বয়েস থেকে বেহালার প্রতি আকৃষ্ট হই। শ্রী বৃন্দাবন সাহা মহাশয়ের কাছে বেহালার শিক্ষা শুরু । স্কুল করে , স্কুলের সমস্ত পড়া মিটিয়ে বেশ রাতের দিকে আমার বেহালা প্রশিক্ষন চলে। ধীরে ধীরে শুরু হলো আমার বিভিন্ন রাগ রাগিনী শেখা । ইমনকল্যান , মেঘ মল্লার , দরবারী কানারা ইত্যাদি বাজিয়ে আমি বেহালায় মগ্ন থাকি ।
এরপর শুরু হলো জলপাইগুড়ির বাসিন্দা শ্রী বিকাশ ভৌমিক মহাশয়ের কাছে পূর্ণ উচ্চাঙ্গর তালিম , আর শ্রী জয়ন্ত মল্লিক মহাশয়ের কাছে তবলায় সঙ্গত করা । এখন রাগ ভিত্তিক আলাপ, তান, ঝালা সবকিছুই বাজাতে পারি। এখন আমি অষ্টম শ্রেণিতে পড়ি। তেরো বছর বয়স আমার। সময়ের সাথে সাথে নিজেকে শিল্পী হিসেবে তৈরি করার চেষ্টা করে যাচ্ছি । বিভিন্ন জায়গায় অনুষ্ঠান , স্কুলের নানা অনুষ্ঠান এ বেহালা বাজিয়েছি ।বেহালা আমার ধ্যান জ্ঞান । আমি এই ভাবেই এগিয়ে চলতে এবং একজন শিল্পী হিসেবে নিজেকে প্রমাণ করতে চাই। মঙ্গলময় ঈশ্বরের কাছে আমার এটাই প্রার্থনা ।