পুজোর ভ্রমনে পাহাড়ের অফবিট হোম স্টেগুলোর প্রতি আগ্রহ বাড়ছে

নিজস্ব প্রতিবেদন ঃ সামনে পুজো। আর পুজো মানে ভ্রমণ। এবারে দার্জিলিং পাহাড় ও সিকিমের জন্য পুজো ভ্রমনের বুকিং সেভাবে এখনও শুরু না হলেও খোঁজখবর শুরু হয়েছে। পুজোর মধ্যে পাহাড়ের অফবিট হোম স্টে খুঁজছেন বহু পর্যটক।

শিলিগুড়িতে ভ্রমণ ব্যবসায়ীদের মধ্যে যারা রয়েছেন তাদের একজন হলেন জয়ন্তী ট্রাভেলসের বাপন মন্ডল। তিনি জানালেন,৮০ থেকে ৯০ শতাংশ পর্যটক দার্জিলিং ও সিকিমের জন্য খোঁজখবর শুরু করেছেন। বেশিরভাগ পর্যটক অফবিট হোম স্টের কথা বলছেন। কেও তাকদা, সিটং, লাটপাঞ্চার,নাথাংভ্যালি, জুলুকের কথা বলছেন। অনেকের মধ্যে ফাইভ স্টার কিংবা সেভেন স্টার হোটেলে রাত্রযাপনের প্রবণতা কমেছে। শুরু হয়েছে অফবিটের খোঁজখবর। পুজোর কটা দিন একটু রোজকার শহুরে অশান্তি থেকে দূরে সরে অনেকে ছোট্ট পাহাড়ি টিলাতে সময় কাটাতে চাইছেন। দার্জিলিং এখন শান্ত থাকায় কলকাতা ছাড়া রাজ্যের বাইরে থেকে বহু পর্যটক আসছেন। পাহাড়ের বিভিন্ন প্রান্তে তাই এখন বেকার যুবকদের মধ্যেও হোম স্টে তৈরির দিকে আগ্রহ বাড়ছে। পর্যটন দপ্তরও হোম স্টেতে উৎসাহ দিচ্ছে।
অপরদিকে উত্তরবঙ্গ থেকে পর্যটকদের একটা অংশ পুজোর ছুটিতে কেরালা বা রাজস্থানের দিকে যাচ্ছেন। কিছু মানুষ আন্দামানের দিকে যাচ্ছেন। তবে কাশ্মীরের প্রতি তেমন আগ্রহ নেই।
পর্যটকদের কথা চিন্তা করে তারা পুজোর মধ্যেও বিভিন্ন উপহার যেমন দার্জিলিং চা, জলের বোতল, শিশুদের চকোলেট প্রভৃতি পর্যটকদের দিতে চাইছেন বলে ভ্রমণ ব্যবসায়ী বাপন মন্ডল জানিয়েছেন।