নাগাল্যান্ডে রেল সংযোগ, তৈরি হচ্ছে ২১টি সুড়ঙ্গ

নিজস্ব প্রতিবেদন ঃ উত্তর পূর্ব ভারতের প্রত্যন্ত এলাকায় রেল যোগাযোগ স্থাপনের জন্য এখন পুরোদমে প্রয়াস চালিয়ে যাচ্ছে ভারতীয় রেল।ডিমাপুর কোহিমা নতুন ব্রডগেজ লাইন সংযোগ স্থাপনকারী প্রকল্পটি সম্পূর্ণ করার ক্ষেত্রে আরো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ সম্প্রতি উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে এই প্রকল্পের তৃতীয় পর্যায়ে এক বিরাট সাফল্য অর্জন করেছে। মেঙ্গুজুমা ও জুবজা স্টেশনের মধ্যে ১৬০ মিটার দৈর্ঘ্যের ১৫ নম্বর টানেলটির কাজ গত ১৫ জুন তারিখে সম্পূর্ণ হয়। ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের মাধ্যমে দেশের অবশিষ্ট অংশের সঙ্গে কোহিমার সংযোগ স্থাপনের ক্ষেত্রে এই কৃতিত্ব অর্জনকে একটি মুখ্য পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হয়েছে। এন এফ রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এই খবর জানিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, একাধিক নতুন রেললাইন প্রকল্প পরিচালনা করে উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির রূপান্তরে ভারতীয় রেলওয়ে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। উত্তর পূর্বাঞ্চলের সবগুলি রাজ্যের রাজধানীর সঙ্গে সংযোগ স্থাপনের জন্য ক্যাপিটাল কানেক্টিভিটি প্রজেক্ট এর অধীনে নতুন রেল লাইন নির্মানের কাজ চলছে এবং এগুলির মধ্যে একটি হলে নাগাল্যান্ডের ডিমাপুর থেকে কোহিমা পর্যন্ত একটি নতুন ব্রড গেজ রেললাইন নির্মান। ৮২.৫০ কিলোমিটার দৈর্ঘ্যের ডিমাপুর কোহিমা নতুন রেল লাইন প্রকল্পটি অসমের ধনসিরি স্টেশন থেকে থেকে শুরু হয়ে কোহিমা সংলগ্ন জুবজা পর্যন্ত গেছে, যার কাজ উত্তর পূর্ব সীমান্ত রেলওেয়ের নির্মাণ সংস্থার দ্বারা পরিচালনা করা হচ্ছে এবং এর আনুমানিক ব্যয় ৬৬৬৩ কোটি টাকা। মোট ৮২.৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই প্রকল্পে আটটি নতুন স্টেশন রয়েছে। এই প্রকল্পে ২৪টি মেজর ব্রিজ, ১৫৬টি মাইনর ব্রিজ,৬টি রোড ওভার ব্রিজ,,১৫টি রোড আন্ডার ব্রিজ ও ৩১ কিলোমিটার দৈর্ঘ্যের ২১টি সুড়ঙ্গ তৈরি হচ্ছে। ফেরিমা থেকে পিফেমা পর্যন্ত সাত নম্বর সুড়ঙ্গটি হলো এই প্রকল্পের সবচেয়ে লম্বা সুড়ঙ্গ, যার দৈর্ঘ্য ৬৫২০ মিটার। এই নতুন রেল সংযোগের ফলে দেশের অন্যান্য প্রান্ত থেকে খুব সস্তায় খাদ্য শস্য, অটোমোবাইল ও অন্যান্য পরিকাঠামোমূলক ও নির্মাণ সামগ্রী পাহাড়ি রাজ্যে পরিবহন সহায়ক হবে এবং স্থানীয় মানুষ লাভান্বিত হবেন। সংশ্লিষ্ট রাজ্যের অর্থনৈতিক ব্যবস্থাও শক্তিশালী হবে।
বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন —-