মাটন কিমা দিয়ে খিচুড়ি

শ্রাবণী সামন্ত ঃ আজ দুপুরে কর্তার ইচ্ছেয় রাঁধলাম মাটন কিমা দিয়ে খিচুড়ি। পুজোটা একপ্রকার বৃষ্টি দিয়েই কাটলো।এখনও পুরোপুরি বৃষ্টি বিদায় নেয়নি। এরমধ্যেই তাই মাটন কিমা দিয়ে খিচুড়ি তৈরি নিয়ে কিছু জানালাম।

★★সকলেই জানেন তবুও আমার #প্রণালীটা দিলাম।

প্রথমে আমাদের প্রত্যেকদিন ভাতের জন্য খাওয়ার মিনিকীট চাল, ভাজা মুগের ডাল ধুয়ে জল ঝরিয়ে রাখলাম। গাজর, ফ্রেঞ্চ বীন ছোটো ছোটো টুকরো করে কেটে ভাপিয়ে নিলাম।

–> কড়াতে তেল গরম করে শুকনো লঙ্কা ও তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ ও আদা-রসুনবাটা দিয়ে ভেজে নিয়ে তাতে জিরে গুঁড়ো ও টমেটো সস দিয়ে, নুন-হলুদ দিয়ে বেশ করে মাটন কিমা কষিয়ে রাখলাম।
এবার ডেক্সিতে আবার তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা গরম মশলার ফোড়ন দিয়ে আবার আদাবাটা, জিরেগুঁরো দিয়ে ভেজে নিয়ে তাতে জল ঝরানো চাল ও ডাল দিয়ে বেশ করে নাড়তে হবে। এবার তার সাথে কষানো অল্প সেদ্ধ কিমা দিয়ে নেড়ে প্রয়োজন মতো ফুটন্ত গরম জল দিতে হবে। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। মাঝে মধ্যে নাড়তে হবে, নাহলে তলায় পুড়ে যেতে পারে। ঠিকমতো সব কিছু সুসেদ্ধ হলে ভাপিয়ে রাখা গাজর, ফ্রেঞ্চ বীনের টুকরোগুলো যোগ করতে হবে। শীতকাল হলে ফুলকপির টুকরো ও মটরশুঁটির দানাও দিই। এবার প্রয়োজন মতো একটু মিষ্টি দিয়ে ঘি ও গরম মশলাগুঁড়ো ছড়িয়ে আঁচ বন্ধ করে দিতে হবে।
ব্যাস আমার কিমা খিচুড়ি রেডি, পাতে পড়ার অপেক্ষায় 😊😍
বিভাগীয় সম্পাদিকাঃ শিল্পী পালিত ।