হাত নেই, পা দিয়েই লেখালেখি,ছবি আঁকা আর কম্পিউটার চালনা

নিজস্ব প্রতিবেদন ঃ এ এক বিস্ময় বালিকার খবর। হাত নেই তার। পা দিয়েই লেখালেখি, পা দিয়ে ছবি আকা, পা দিয়েই কম্পিউটার চালনা। শিলিগুড়ি মহকুমার বিধাননগরের স্কুল বালিকা সুস্মিতা মন্ডল এভাবেই তার প্রতিভা প্রদর্শনের মাধ্যমে বিস্ময় তৈরি করেছে।

এবছর মাধ্যমিক পাশ করেছে সুস্মিতা। স্থানীয় একটি স্কুলে একাদশ শ্রেনীতে পড়ছে। ওর বাবা সামান্য একটি বেসরকারি সংস্থায় কাজ করে। মা-ও শ্রমিকের কাজ করে। ঘরে তীব্র অভাব। একদিকে আর্থিক সঙ্কট আর একদিকে শারীরিক প্রতিবন্ধকতা এই দুইয়ের সমস্যাকে কাটিয়ে সুস্মিতা পড়ছে নিয়মিত।
ডান হাতটা নেই। বাম হাত রয়েছে সামান্য। তবুও অকেজো। জন্ম থেকেই ওর এই শারীরিক অবস্থা। প্রথম প্রথম ওর বাবা-মা এর খুব চিন্তা হোত,কিভাবে এই সন্তানকে নিয়ে তারা চলবেন। কিন্তু না, এখন দিনকে দিন বাবা মায়ের কাছে বিস্ময় এই বালিকা। পড়াশোনাতো আছেই, তার সঙ্গে ছবি আঁকা, কম্পিউটার চালনা সবেতেই পারদর্শী হয়ে উঠছে সে। বাড়ি বিধান নগরের মিলন পল্লীতে। স্থানীয় সমাজকর্মী তথা বিধাননগর ব্যবসায়ী সমিতির সভাপতি শিবেশ ভৌমিক সবসময় পাশে আছেন সুস্মিতার। বেশ কিছুদিন আগে শিবেশবাবু সুস্মিতার নামে ব্যাঙ্কে ৩৫ হাজার টাকা ফিক্সড ডিপোজিট করে দিয়েছেন। তাছাড়া বিভিন্ন সময় বিভিন্ন রকম সহায়তা করছেন। শিবেশবাবু বলেন, যখন সুস্মিতা প্রথম শ্রেনীতে পড়ে তখন ওকে একদিন মাঠের মধ্যে পড়ে যেতে দেখি।দেখি, ওর হাত নেই। তারপর থেকে পাশে আছি। ও সত্যি বিস্ময়। আমরা ওকে সবসময় উৎসাহিত করি। কিভাবে ও পা দিয়ে ছবি আঁকে, কিভাবে কম্পিউটার চালায়, ভাবাই যায় না।