রবীন্দ্রনাথের গানই আলোকবর্তিকা রাজসীর

শিল্পী পালিত ঃঃ রবীন্দ্রনাথের গানই তার জীবনে আলোকবর্তিকার মতো। তার কাছে গীতা আর গীতবিতান একই। হ্যঁা,শিলিগুড়ির বিশিষ্ট সঙ্গীত শিল্পী রাজসী মজুমদারের কাছে সঙ্গীত বিষয়টি এমনই। চলুন পড়া যাক আজ তাঁর আত্মকথা —-

—গান আমার জীবনে শ্বাসবায়ুর মতো। যেদিন থেকে আমার জ্ঞান তখন থেকেই গান ।আমি রাজসী মজুমদার। এই শিলিগুড়ি শহরেই আমার জন্ম এবং পড়াশোনা।আমি বাংলা সাহিত্য নিয়ে মাস্টার ডিগ্রী করেছি এবং বর্তমানে শিক্ষকতা করি। গান শেখা শুরু আমার ঠাকুরদার হারমোনিয়াম নিয়ে। আমার ঠাকুরদা স্বর্গীয় হৃষিকেশ মজুমদার নাটক লিখতেন , নাটক করতেন এবং গানও গাইতেন। বাবা স্বর্গীয় মানস মজুমদার অত্যন্ত প্রতিভাবান যন্ত্র শিল্পী ছিলেন । বিশেষ করে মাউথ অর্গান ও পিয়ানো একোর্ডিয়ান বাজানোতে অসাধারণ দক্ষতা ছিল বাবার।আমরা দুই ভাইবোন। ভাই পিনাকী মজুমদার। শিল্পী না হলেও ওর গানের গলা খুব ভালো । আমার গানের হাতেখড়ি মা প্রণতা মজুমদার এর হাতে। মা এর প্রেরণাতেই আমার গান এর উত্তরন।
আমি ৮ বছর বয়সে স্বর্গীয় শরদিন্দু দাশগুপ্তর কাছে সঙ্গীত শিক্ষা শুরু করি। ১৮ বছর বয়সে শ্রীমতী কুমকুম মুখার্জির কাছে বিশেষ প্রশিক্ষণ শুরু করি রবীন্দ্রসঙ্গীতে। ওনার তত্বাবধানে আমি আকাশবাণীর নিয়মিত শিল্পী নির্বাচিত হই এবং পরবর্তীকালে বি হাই গ্রেড লাভ করি আকাশবাণী থেকে। বর্তমানে আমি ড: পূবালী দেবনাথ এর কাছে তালিম নিচ্ছি।
আকাশবাণী ও দূরদর্শন ছাড়াও উত্তরবঙ্গের বহু অনুষ্ঠানে সঙ্গীত পরিবশনের সুযোগ পেয়েছি আমি।এফ এম রেডিওতে যেমন বহু অনুষ্ঠান করেছি তেমনি সিসি এন চ্যানেলেও বহু অনুষ্ঠান করেছি । এছাড়া তারা টিভিতেও সঙ্গীত পরিবশন করেছি। বর্তমানে আমি tegore appreciation societyর একজন সদস্য ।সেই সূত্রে কলকাতায় কলামন্দির, জি ডি বিড়লা সভাঘর , দার্জিলিং এর সেন্ট পলস স্কুলে অনুষ্ঠান করেছি । অপেরাভিত্তিক ওই সব অনুষ্ঠানের মাধ্যমে সাশা ঘোষাল ,দেবাঞ্জন ভট্টাচার্য প্রমুখ গুণী শিল্পীর সঙ্গে এক মঞ্চে অনুষ্ঠান করেছি। গতবছর মিত্র সম্মিলনীর সংস্থার পক্ষ থেকে আমায় সঙ্গীত শিল্পী হিসেবে বিশেষ সম্বর্ধনা দেওয়া হয়।
রবীন্দ্রনাথের গান আমার জীবনে আলোকবর্তিকার মতো। আমার কাছে গীতা আর গীতবিতান একই। গান আমার পেশা নয় আমার ভালোবাসা । বাকি জীবনটা এই গানের মধ্যেই যাপন করতে চাই।আমার মেয়ে আর স্বামীকে নিয়ে আমার ছোট্ট সংসার। ওদের অসম্ভব সহযোগিতা পাই আমার গানের ক্ষেত্রে এবং অন্য কাজকর্মের ক্ষেত্রেও । সত্যি কথা বলতে কি আমার পরিবার আর আমার বন্ধুরা আমার প্রেরণা, আমার শক্তি, আমার সাহস।