মহালয়ার দিন অনাথ শিশুদের সঙ্গে থাকবেন সঙ্গীত শিল্পী

নিজস্ব প্রতিবেদন ঃ এবছর মহালয়ার দিন ২৮ সেপ্টেম্বর শিলিগুড়ি টিকিয়াপাড়ার অনাথ আশ্রমের শিশুদের মনে উৎসাহ দেওয়ার কর্মসূচি গ্রহন করেছেন শিলিগুড়ি সুভাষ পল্লীর সঙ্গীত শিল্পী স্বপন দে। সেদিন দুপুরে তিনি আশ্রমের অনাথ বালকদের মধ্যাহ্ন ভোজনের ব্যবস্থাও করেছেন।

শিলিগুড়ি শহরে বহু দিনের সঙ্গীত শিল্পী স্বপন দে। তার সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে। নাম সপ্তক সঙ্গীত একাডেমি। সঙ্গীত চর্চার পাশাপাশি সামাজিক কাজও করেন স্বপনবাবু। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে তার ছাত্রছাত্রীরা যেমন সুন্দর সঙ্গীত মেলে ধরে তেমনই সামাজিক ও মানবিক কাজেও ছাত্রছাত্রীদের উদ্বুদ্ধ করেন স্বপনবাবু। সম্প্রতি শিক্ষক দিবসের দিন ৫ সেপ্টেম্বর স্বপনবাবু তার সুভাষপল্লীস্থিত নতুন ঠিকানায় অনুষ্ঠান করেন। সেখানে জ্যোৎস্না আগরওয়ালা, মিলি সিনহার মতো সমাজসেবিকাদের সংবর্ধনা জানান। অনুষ্ঠানে চম্পা ভট্টাচার্য, বাসুদেব ভট্টাচার্য, বাসু দত্ত প্রমুখ উপস্থিত ছিলেন। গুরু বন্দনা দিয়ে অনুষ্ঠান শুরু হয়। তারপর সরস্বতী, দুর্গা স্তুতি একসঙ্গে হয়। অনুষ্ঠানে বেহালা বাজায় চিত্রিতা দে,আবৃত্তি পরিবেশন করে অনুষ্কা দে। সুমিতা দে, দেবজ্যোতি দে অনুষ্ঠান পরিচালনায় সহযোগিতা করে।
এই অনুষ্ঠানের পর এবার সপ্তকের অনুষ্ঠান আগমনী। প্রতি বছরই মহা ষষ্ঠীর সকালে আগমনী অনুষ্ঠানের আয়োজন করে সপ্তক। এবারও তা হবে। স্বপনবাবু জানিয়েছেন, মহাষষ্ঠীর সকালে এবারও আগমনী অনুষ্ঠান হবে। সেখানে চন্ডী পাঠ করবেন সুকুমার ঘোষাল। সঙ্গে থাকবে সপ্তকের ছাত্রছাত্রীরা। তবলায় সহযোগিতা করবে তন্ময় সরকার, পার্থ কর্মকার ও রমেন বিশ্বাস। তবে এবারে স্বপনবাবুর কর্মসূচিতে বাড়তি সংযোজন মহালয়ার দিন অনাথ আশ্রমের শিশুদের উৎসাহিত করা। সেই শিশুদের তারা মধ্যাহ্ন ভোজনের পাশাপাশি কিছু খাতাকলম উপহার হিসাবে তুলে দেবেন বলে স্বপনবাবু জানিয়েছেন।