বাগডোগরা বিমানবন্দরের পাশে এবার মহিলাদের গারবেজ-ভ্যান

নিজস্ব প্রতিবেদন ঃ এলাকার জঞ্জাল পরিস্কার করতে এবার কোদাল-বেলচা-বাঁশ-দড়ি- ঝুড়ি নিয়ে নামছেন মহিলারাই। বাগডোগরা বিমানবন্দরের পাশে পুজোর আগেই একাজ শুরু হচ্ছে। লোয়ার বাগডোগরা গ্রাম পঞ্চায়েত এজন্য বিশেষ প্রকল্প গ্রহন করেছে।

মোট একুশটি সংসদ রয়েছে লোয়ার বাগডোগরা গ্রাম পঞ্চায়েত এলাকায়। সব কটি সংসদেই মহিলাদের স্বনির্ভর গোষ্ঠী কাজে নামছে। গ্রাম পঞ্চায়েত প্রধান বিভা বিশ্বকর্মা জানিয়েছেন,একেকটি গ্রাম সংসদ এলাকার জন্য তিনটি করে গারবেজ-ভ্যান কাজে নামছে। আর একেকটি ভ্যানে দুজন করে মহিলা কাজ করবেন। মূলত বিভিন্নভাবে পিছিয়ে পড়া মহিলারাই একাজে নামছেন। সব মহিলাকেই এজন্য তারা আলাদা ধরনের পোষাক সরবরাহ করতে চলেছেন বলে প্রধান জানিয়েছেন।
মোট প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১৮ লক্ষ টাকা। কাজে নামছে ৬৩ টি গারবেজ ভ্যান।
বাগডোগরা বিমানবন্দর এরাজ্যের একটি গুরুত্বপূর্ণ স্থান। প্রচুর পর্যটক প্রতিদিন এই বিমানবন্দর দিয়ে যাতায়াত করেন। অভিযোগ, ওই গ্রাম পঞ্চায়েত এলাকার বিভিন্ন স্থানে জঞ্জাল পাহাড়ের মতো হয়ে পড়ে থাকছে। জঞ্জালে পড়ে থাকা পচা মাংস ইত্যাদি সংগ্রহে প্রায়ই চিল বা অন্য পাখি নামছে এলাকায়। ফলে বিমান পায়লটদের যেমন সমস্যা হচ্ছিল তেমনই বিমানবন্দর কর্তৃপক্ষ বারবার বিষয়টি গ্রাম পঞ্চায়েতের নজরে আনছিলো। তাছাড়া বিমানবন্দরের গুরুত্ব বৃদ্ধি পাওয়ায় এবং পর্যটকদের আনাগোনা বাড়তে থাকায় পরিবেশ দূষন দূর করাটাও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছিল লোয়ার বাগডোগরা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের কাছে। শেষে ওই অন্যরকম এক সিদ্ধান্ত নিতে হয়েছে বলে প্রধান বিভাদেবী জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, জঞ্জালের স্তূপ থেকে অনেক সময় পাখিরা পচা মাংস ঠোঁটে তুলে বিমানবন্দরে ফেলে দিচ্ছিলো। এতে সেখানে দুর্গন্ধও ছড়িয়ে পড়ছিলো। তাই এবার তারা বাগডোগরার ওইসব ময়লা বাগডোগরা থেকে বাইরে কোথাও ফেলে দেওয়ার পরিকল্পনা নিয়েছেন গারবেজ ভ্যানের মাধ্যমে। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের মাধ্যমে এই কাজ হবে।