পুজোর মন্ডপ সজ্জার নেশায় শিল্পী শ্যামল

নিজস্ব প্রতিবেদনঃ বছরের অন্য সময়টায় তিনি ছেলেমেয়েদের ছবি আঁকা শেখান।তার নিজের ছবি আঁকার স্কুল রয়েছে।কিন্তু পুজো এলেই তিনি তার ছবি আঁকার স্কুল কিছু দিনের জন্য ছুটি ঘোষণা করেন।পুজো পর্ব শেষ হলেই তিনি আবার মেতে ওঠেন ছবি আঁকার স্কুল নিয়ে।

শিলিগুড়ি অরবিন্দ পল্লীর এই শিল্পীর নাম শ্যামল সরকার। পুজো এলেই তার ডাক পড়ে বিভিন্ন থিম পুজোর মন্ডপ সজ্জার জন্য। টানা ত্রিশ বছর ধরে চলছে তার হাতের সব নিপুন মন্ডপ সজ্জার কাজ। বিভিন্ন ক্লাব তাকে দিয়ে মন্ডপ সজ্জার কাজ করিয়ে বাহবা কুড়িয়েছে। বহু ক্লাব পুরস্কৃতও হয়েছে মন্ডপ সজ্জার জন্য। কিন্তু তার ভাগ্যে জোটেনি পুরস্কার। তবে তার কথায়,পুজো দেখতে বের হওয়া দর্শনার্থীরা তার হাতে তৈরি মন্ডপ সজ্জা দেখে আনন্দ পেয়েছেন, এতেই তিনি খুশি।
এবারে তিনটি ক্লাবের মন্ডপ সজ্জায় হাত দিয়েছেন শ্যামল। একটি অরবিন্দ পল্লীর যুবক সংঘ। সেই ক্লাবের পুজোর থিম বাহুবলী টু। এরপর রয়েছে ভক্তিনগরের অগ্রনী সংঘ। তাদের পুজোর থিম, শীতল স্নেহ ছায়া। পরিবেশ বাঁচাও, জলের অপচয় বন্ধ করো এবং গাছ লাগাওয়ের আবেদন নিয়ে পুজো। এছাড়া রথখোলা নবীন সংঘে গ্রাম বাংলার পরিবেশ ফুটে উঠছে। পাটকাঠি, কাগজ, স্পঞ্জ, প্যারিস, খড় প্রভৃতি বিভিন্ন উপকরণ শ্যামল ব্যবহার করছেন থিম ফুটিয়ে তুলতে। দিনরাত এই শিল্পী এখন পরিশ্রম করে চলেছেন।