তবলা ও সঙ্গীত চর্চায় শিলিগুড়িতে একটি নাম ধ্রুব নন্দী

শিল্পী পালিত ঃঃ আজ আত্মকথা বিভাগে তবলা শিল্পী ধ্রুব নন্দীর কথা মেলে ধরছি। খবরের ঘন্টা ইতিবাচক ভাবনার অঙ্গ হিসাবে বিভিন্ন শিল্পীদের কথা মেলে ধরছে বলে পত্রিকা ও পোর্টাল সম্পাদক বাপিদা জানিয়েছেন —-

—- আমি ধ্রুব নন্দী,শিলিগুড়ি ভক্তিনগরে বাড়ি। তবলা —শব্দটি মনে এলেই একটা শিহরণ্ জাগে।মনে হয় বয়সটা যদি কিছুটা কমে যেত তবে আরোও কিছুদিন মনপ্রান দিয়ে বাজাতে পারতাম।যাই হোক আবেগে না ভেসে, কাজের কথায় আসা যাক্।
আমি খুব ছোটবেলা থেকেই তবলা বাজাই।সেই অর্থে প্রথাগত ভাবে আমি কোনোদিন তবলা শিখিনি।প্রয়াত সঙ্গীত শিক্ষক শ্রদ্ধেয় শ্রী দীপক মুখোপাধ্যায়ের কাছে বছর খানেক শিখেছিলাম–ব্যস সেখানেই ইতি।নানা কারনে আর হয়ে ওঠেনি।তবে তবলার প্রতি অকৃত্রিম ভালোবাসার টানে আমি তবলাকে ছেড়ে থাকতে পারিনি।এখনো বাজিয়ে চলেছি।ভালো মন্দ শ্রোতারা বিচার করবেন।কথা প্রসঙ্গে জানিয়ে রাখি,তবলা ছাড়াও আরো কিছু চামড়ার তৈরি বাদ্যযন্ত্র আমি বাজাতে পারি এবং প্রচুর অনুষ্ঠানও করে থাকি।
আমি যখন পড়াশোনা নিয়ে ব্যস্ত,ঠিক সেই সময় আমার বাবা মারা যান।তখন আমি শিলিগুড়ি কমার্স কলেজে পড়ি।পাঁচ ভাই বোন ও মাকে নিয়ে বেশ বড় সংসার।স্বাভাবিকভাবেই পরিবারের বড় হিসেবে নানা দায়দায়িত্ব পালন করতে হয়েছে।কঠোর সংগ্রাম করেই আমাদের বর্তমান অবস্থায় উঠে আসা।তার মধ্যেও সঙ্গীত চর্চা চলেছে কখনো নিয়মিত,কখনোবা ঢিমেতালে।
নানা ছোটোবড় অনুষ্ঠানে অংশ গ্রহণ করি সারা বছর ধরে।উত্তর বঙ্গ উৎসব,বইমেলা,পূষ্প মেলা,সিসিএন,সবলা মেলা।এছাড়া পূজোর সময় বিভিন্ন ক্লাবের অনুষ্ঠানেও নিয়মিত অংশ নিয়ে থাকি ।বাংলার বাইরে আসাম,বিহার ইত্যাদি রাজ্যেও অনুষ্ঠান করে থাকি।প্রসঙ্গক্রমে বলি–একবার শিলিগুড়িতে স্বনামধন্য গীতিকার তথা সুরকার শ্রদ্ধেয় শ্রী সূপর্ণ কান্তি ঘোষ এসেছিলেন।একটি স্থানীয় চ্যানেলে তাঁর একটি সাক্ষাৎকারমূলক অনুষ্ঠান প্রচারিত হয়।সেই অনুষ্ঠানে আমি তাঁর সঙ্গে তবলা সঙ্গত করেছিলাম।এটা আমার সঙ্গীত জীবনের একটা বিশেষ স্মরণীয় ঘটনা ও বলা বাহুল্য বিশেষ প্রাপ্তি,যা আজীবন আমার মনে থাকবে।তিনি আমার অকুন্ঠ প্রশংসা ও আশীর্বাদ করেছেন।
ছোট ছোট ছেলেমেয়েদের সঙ্গীত চর্চায় উৎসাহ দিয়ে থাকি নিয়মিত,বিভিন্ন বাদ্যযন্ত্র সহযোগে।একটা ব্যান্ড তৈরি করেছি কয়েক বছর হল।The Tuner’s Musical Group..।যা বিগত বছরগুলিতে যথেষ্ট সুনাম অর্জন করেছে।অনেক উঠ্তি শিল্পী এই ব্যান্ডের মাধ্যমে উঠে এসেছে শিলিগুড়িতে।আমার ছেলে গীটার বাজায় ও মেয়ে গান শিখছে।সাম্প্রতিক অতীতে একটি গানের এলবাম তৈরী করেছি, নিজের লেখা গানে নিজে সুর দিয়ে।
ছেলেমেয়েরা যাতে ভালো শিল্পী তথা ভালো মানুষ তৈরি হয় সেই চেষ্টা করে চলেছি।এই বিষয়ে সকলের শুভেচ্ছা কামনা করি।শিলিগুড়ির আপামোর সঙ্গীত প্রেমী জনগন কে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।

———–ধ্রুব নন্দী——–
মাদার টেরেসা সরণি,ভক্তিনগর,ওয়ার্ড 35
শিলিগুড়ি়–734007,ফোন–9679037431