স্কুলের নবীন বরন অনুষ্ঠানে বিয়ে না করার শপথ

নিজস্ব প্রতিবেদন,শিলিগুড়ি ঃঃ স্কুলের নবীন বরন অনুষ্ঠানে এখনই বিয়ে না করার শপথ নিলো ছাত্রীরা। বিয়ে তারা করবে তবে স্নাতক হওয়ার পর। শুক্রবার শিলিগুড়ি হায়দরপাড়ার বুদ্ধভারতি হাই স্কুলে একাদশ শ্রেনীর ৬২ জন ছাত্রী ওই শপথ নিলো। শুধু এই শপথই নয়, তার সঙ্গে বৃক্ষরোপন, জলের অপচয় বন্ধ করার মতো কাজও তারা করবে বলে শপথ নিয়েছে। ওই স্কুলে একাদশ শ্রেনীর ছাত্রছাত্রীদের নবীন বরন অনুষ্ঠান ছিলো এদিন।

প্রধান শিক্ষক স্বপনেন্দু নন্দী জানিয়েছেন, ছাত্রীদের সঙ্গে ছাত্ররা এদিন শপথ নিয়েছে যে তার কেও তামাক জাতীয় দ্রব্য গ্রহণ করবে না। শিক্ষিকা অন্তরা বিশ্বাস এবং সুস্মিতা গুহ একাদশ শ্রেনীর ১৩২ জন ছাত্রছাত্রীকে এদিন শপথবাক্য পাঠ করিয়ে নজির তৈরি করেন। ওই স্কুলে গতবছর থেকে একাদশ শ্রেনী শুরু হয়েছে। এবারই সেখানে শুরু হল দ্বাদশ শ্রেনী।
শুক্রবার একাদশ শ্রেনীর নবীন বরন অনুষ্ঠানে নাচগানও হয়। কিন্তু ছাত্রছাত্রীদের ওই শপথ গ্রহণ অন্য মাত্রা পায়। একাদশ শ্রেনী বা দ্বাদশ শ্রেনীতে পড়তে পড়তে বহু ছাত্রীর বিয়ে হয়ে। যায়। বাল্য বিবাহের বিরুদ্ধেও তারা প্রচার চালাবে বলে এদিন স্কুলের অনুষ্ঠানে শপথ নেয়। সেই অনুষ্ঠানে রামচন্দ্র রায় নামে এক ছাত্র চোখ বাঁধা অবস্থায় মাত্র এক মিনিট ২০ সেকেন্ডে রুবিকস কিউব এবং মিনার কিউবের সমস্যার সমাধান করে দেখায়।