শিলিগুড়িতে ঐতিহাসিক দিন,লালমোহন মৌলিক ঘাট থেকে সূর্যসেন পার্ক পর্যন্ত মোহনবাগান এভিনিউয়ের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদন  : রবিবার ২রা এপ্রিল২০২৩ শিলিগুড়ির ইতিহাসে একটি নতুন অধ্যায় হিসাবে চিহ্নিত হয়ে থাকলো।এদিন শিলিগুড়িতে ঐতিহ্যমন্ডিত মোহনবাগান ক্লাবের নামে রাস্তার উদ্বোধন হলো। সকালে বেশ জমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়ে এই ঐতিহাডিক রাস্তার উদ্বোধন করেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব। মোহনবাগান ক্লাবের সচিব
দেবাশীষ দত্ত বলেন, উত্তরবঙ্গের গুরুত্বপূর্ণ শহর শিলিগুড়িতে মোহনবাগান ক্লাবের নামে রাস্তার নামকরণের মধ্য দিয়ে বাংলার ফুটবলের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হলো।
শনিবার সকালেই দেবাশীষবাবু শিলিগুড়িতে পৌঁছে গিয়েছিলেন।
দেবাশিসবাবু বলেন, কলকাতায় বড় ক্লাবের নামে রাস্তার নামকরণ হয়েছো। কিন্তু কলকাতার বাইরে বাংলার কোন জেলা শহরে মোহনবাগান বা অন্য কোনও ক্লাবের নামে রাস্তার নামকরণ ছিল না। শিলিগুড়িতে সেটা প্রথম হলো। ইস্টবেঙ্গলের শহর হিসাবে পরিচিত শিলিগুড়ি। এই শহরে মোহনবাগান ক্লাবের নামে রাস্তার নামকরণ , একটা ইতিহাস হয়ে থাকবে। শিলিগুড়ি পুরসভার এই উদ্যোগ শিলিগুড়ি, উত্তরবঙ্গ সহ গোটা বাংলার ফুটবলের প্রসার ও উন্মাদনা ফিরিয়ে আনতে বিশেষ ভূমিকা নেবে বলে মনে করেন দেবাশীষবাবু। শিলিগুড়ি পুরসভার এই সিদ্ধান্তে খুশি মোহনবাগান ক্লাব কর্তৃপক্ষ ।এর জেরে শিলিগুড়ির ফুটবলারদের মধ্যেও খেলার প্রতি
উৎসাহ অনেকটাই বেড়ে যাবে।
সবুজ মেরুন সচিবের আরও বক্তব্য, কলকাতার বাইরে বড় ক্লাবগুলির পরিচিতি ও ফুটবলের প্রতি প্রেম বৃদ্ধি করতে সমর্থকদের বিশেষ একটি ভূমিকা রয়েছে। নিজের শহরে প্রিয় ক্লাবের নামে রাস্তা থাকলে সেই শহরে সেই ক্লাবের সমর্থকদের মধ্যেও যে অতিরিক্ত এক উন্মাদনা তৈরি হবে তা আর বলার অপেক্ষা রাখে না। সমর্থকরাই ক্লাবগুলির কাছে বড় শক্তি। সেদিকে তাকিয়ে এবার অন্যান্য জেলাতেও মোহনবাগান ক্লাবের নামে রাস্তার নামকরণ করার উদ্যোগ নেওয়া হবে বলে দেবাশীষবাবু জানিয়েছেন।
শিলিগুড়ি মহানন্দা নদীর লালমোহন মৌলিক নিরঞ্জন ঘাটের পাশ দিয়ে সূর্যসেন পার্ক পর্যন্ত যাওয়া রাস্তাটির নতুন নাম মোহনবাগান অ্যাভিনিউ দিয়েছে শিলিগুড়ি পুরসভা।এদিন সেই রাস্তার উদ্বোধনে মোহনবাগানের দু’জন তারকা ফুটবলারও উপস্থিত ছিলেন । ক্লাবের কর্ম সমিতির সদস্য উত্তরবঙ্গের প্রতিনিধি অরূপ মজুমদার বলেন, লিস্টন কোলাসো ও ফারদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।
মেয়র গৌতম দেব বলেন,শিলিগুড়িতে মোহনবাগান অ্যাভিনিউ নামকরণ করতে পেরে তাঁরা খুশি।এর ফলে শহরে খেলাধুলোর বিকাশ ঘটবে। অন্যদিকে মোহনবাগানের পাশাপাশি ইস্টবেঙ্গলও শিলিগুড়ি শহরে তাদের ক্লাবের নামে একটি রাস্তার নামকরণের জন্য আবেদন জানিয়েছিল। শিলিগুড়ি কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের সুইমিংপুল ও টিকিট কাউন্টার লাগোয়া রাস্তাটি ইস্টবেঙ্গল লেন হিসেবে নামকরণ করেছে শিলিগুড়ি পুরসভার রাস্তা নামকরণ কমিটি। ইস্টবেঙ্গল ক্লাবের তরফে বলা হয়েছে, এপ্রিল মাসের শেষে এক অনুষ্ঠানের মাধ্যমে ইস্টবেঙ্গল লেনের উদ্বোধন হবে শিলিগুড়িত।