রাস্তাঘাটে অসুস্থ হয়ে পড়ে থাকাদের পাশে স্বামীজি ক্লাব

নিজস্ব প্রতিবেদনঃ স্বামী বিবেকানন্দের নাম নিয়ে শিলিগুড়ি আশ্রমপাড়ায় চলছে স্বামীজি ক্লাব। সেই ক্লাবের সদস্যরা এবার স্থির করেছেন, রাস্তাঘাটে কেও অসুস্থ অবস্থায় পড়ে থাকলে তারা দৌড়ে গিয়ে সেই অসুস্থ মানুষের পাশে থাকবেন এবং সেই মানুষকে হাসপাতালে পৌঁছে দেবেন। ক্লাবের সভাপতি রতন সাহা নিজেই এখবর দিয়েছেন।

আজকাল রাস্তাঘাটে অসুস্থ হয়ে কেও পড়ে থাকলে পথচলতি অনেক মানুষ ফিরেও তাকান না। স্বামীজি ক্লাব সেজন্য তাদের কিছু ক্লাব সদস্যকে নিয়ে একটি টীম তৈরি করছে। সেই টীমের সদস্যরা মানুষের রাস্তাঘাটে বিপদে পড়ার খবর পেলেই দৌড়ে যাবে। সম্প্রতি স্বামীজি ক্লাব আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র পৃথ্বীরাজ গাঙ্গুলির পড়াশোনার সব দায়িত্ব গ্রহণ করেছে। সেখানেই ক্লাব সভাপতি রতনবাবু ওই খবর জানান।
১৯৬২ সালে ২৫-৩০ জন সদস্য নিয়ে শুরু হয়েছিল স্বামীজি ক্লাব। তারপর থেকে বিভিন্ন সামাজিক কাজ করে আসছেন তারা। এখন ক্লাব সদস্য ৮৮ জন। সম্প্রতি পিছিয়ে পড়া একটি স্কুলের ছাত্রদের ছাতা ও বরসাতি প্রদান করেছে এই ক্লাব। প্রতি রবিবার ক্লাবে শিশুদের টিকাকরন চলছে। সম্প্রতি দাঁতের স্বাস্থ্য নিয়ে সেখানে সচেতনতা শিবির হয়।
ক্লাব সভাপতি জানিয়েছেন, শিলিগুড়ির বিভিন্ন ক্লাব যদি দুঃস্থ ও মেধাবীদের পড়াশোনার জন্য এগিয়ে আসে তবে সমাজ আরও এগিয়ে যাবে। সামনে শ্যামা পুজোকে সামনে রেখে বেশ কিছু কর্মসূচি গ্রহন করতে চলেছে ওই ক্লাব। তাদের শ্যামা পুজোর উদ্বোধনেে কখনও দৃষ্টিহীন, কখনওবা কুষ্ঠ আক্রান্ত, কখনও আবার পথ শিশুরা সামিল হয়।