মাটিগাড়াতে বৃষ্টির মধ্যেই ছাতা মাথায় দিয়ে শিশুদের বৃক্ষরোপন

নিজস্ব প্রতিবেদন,শিলিগুড়িঃ বৃষ্টির মধ্যে ছাতা মাথায় দিয়ে বৃক্ষরোপন করলো রাজ দে, অলসো লোহার, সালমা খাতুন, রেশমা খাতুন, লক্ষন রায়, মালতি বারুই সহ অন্য শিশুরা। এই শিশুরা মাটিগাড়াতে এশিয়ান হাইওয়ের পাশে ওই বৃক্ষরোপন করেছে।

ওরা সবাই থাকে বালাসন নদীর ধারে। ওদের বাবামা-দের অনেকেই নদীর পাথর ভাঙে। আর্থিক সঙ্কট ওদের তীব্র। এরমধ্যেই ওরা মাটিগাড়ার যীশু নিকেতন স্কুলে পড়তে যায়। পড়ার পাশাপাশি ওরা যাতে ছোট থেকেই পরিবেশ সচেতন হয় তার প্রয়াস নিলো যীশু নিকেতন। স্কুলের অধ্যক্ষ ফাদার ভিনসেণ্ট জর্জের নির্দেশে শুক্রবার ওরা বৃষ্টির মধ্যে ছাতা মাথায় গাছ লাগালো। তার সঙ্গে জঙ্গলও সাফাই করলো। এশিয়ান হাইওয়ের পাশ দিয়ে ওরা ষাটটি গাছের চারা রোপন করেছে। ভবিষ্যতে আরও গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে সেখানে। হিউম্যান লাইফ ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার, প্রেমাঞ্জলি ও জেভিয়ার সঙ্গীতাঞ্জলি এই কাজে সহায়তা করে।
জেভিয়ার সঙ্গীতাঞ্জলির ফাদার কল্যান কিশোর তির্কী জানিয়েছেন, মূলত ওষধি গাছ করঞ্জ রোপন করা হয়েছে। এই গাছের ছায়া বেশ ভালো। তাছাড়া এই গাছ ত্বকের অনেক রোগ দূর করে। এই গাছ থেকে আরও অনেক ওষুধ তৈরি হয়। শিশুরা যদি ছোট থেকে পরিবেশ সচেতন হয় তবে সমাজেরও অনেক ভালো হবে। তাই এই প্রয়াস।