টিভি সিরিয়ালের নেশা ছেড়ে কবিতার নেশায় শিপ্রা

নিজস্ব প্রতিবেদন,শিলিগুড়িঃ তার ছিল কবিতার নেশা।কিন্তু টিভি সিরিয়ালের নেশা তার কবিতার নেশাকে দিনের পর দিন টুটি চেপে ধরছিল।টিভি সিরিয়াল থেকে মৌলিক কোনও চিন্তার রসদও খুঁজে পাচ্ছিলেন না তিনি। একদিন তাই স্থির করলেন,টিভি সিরিয়াল থেকে বের হবেন।শেষে বাড়িতে কেবল সংযোগই বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেন। আবারও কবিতার নেশাতেই ফিরে যান ভালোমতোন। এবারে তার কবিতার বই প্রকাশিত হতে চলেছে। তার লেখা ৫৬ টি কবিতা থাকবে সেই বইতে।শিলিগুড়ি এস এফ রোড লাগোয়া ফ্ল্যাটে বসে এভাবেই কবিতা সৃষ্টিতে মগ্ন শিপ্রা পাল।অনেকেই যখন টিভি সিরিয়ালের নেশায় মগ্ন তখন শিপ্রাদেবী কবিতা সৃজনের খেলায় মেতেছেন।
শুধু কবিতা লেখাই নয়, স্বরচিত বিভিন্ন কবিতা তিনি পাঠ করছেন অনেক অনুষ্ঠানে।আর তাতে পুরস্কারও আসছে বেশ।
বাংলাদেশের ঠাকুরগাঁওতে জন্ম শিপ্রাদেবীর। ছোট থেকেই তিনি কবিতা লিখতে ভালোবাসেন।প্রথমে স্কুলের ম্যাগাজিন,তারপর কলেজ ম্যাগাজিনে তার কবিতা প্রকাশিত হয়।তারপর আরও অনেক অনেক কবিতা।প্রেম ভালোবাসা,জীবনের বিভিন্ন দিক এবং বিরহের কবিতাই বেশি।কবিতার সঙ্গে আবার অনু গল্প,মৌলিক কিছু লেখা।ভালোবাসার বাস্তব সব ঘটনা নিয়েই সব অনুগল্প।
স্বরচিত কবিতা পাঠও করেন শিপ্রাদেবী।যুক্ত আছেন আন্তর্জাতিক বাংলা ভাষা ও সংস্কৃতি সমিতি,আজকের অনুভব,পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতি,নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন সহ আরও অনেক সংস্থার সঙ্গে।সাহিত্য চর্চা চালিয়ে যেতেই বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত থাকা।২০১৭ সালে দিনহাটায় হিতেন নাগ স্মৃতি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন থেকে আসে তার পুরস্কার।তারপর সাহিত্য অঙ্গন, রায়গঞ্জেেের চয়ন পত্রিকা থেকে পুরস্কা, সংবর্ধনা।কবিতা,লেখালেখির সঙ্গে হস্ত শিল্পের কাজও কিছু করেন তিনি। স্বামী অনেক দিন গত হয়েছেন।বয়স হয়েছে ৪৯। কিন্তু অনেক মহিলা যখন সিরিয়াল দেখে পরনিন্দা,পরচর্চা সংস্কৃতিতে মগ্ন তখন শিপ্রাদেবীরা সিরিয়ালের নেশা বন্ধ করতে কেবল সংযোগ বিচ্ছিন্ন করে অন্যরকম কবিতা,লেখালেখির নেশায় মগ্ন।এ এক ব্যতিক্রমী উদাহরনতো বটেই।