করোনা আক্রান্তদের বিনে পয়সায় পরিষেবা, শিলিগুড়ির মুনমুন সরকারের প্রশংসায় স্বয়ং উপরাষ্ট্রপতি

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি ঃ কয়েক বছর আগে সংসারের তাগিদে টোটো নিয়ে রুজি রোজগারের জন্য রাস্তায় বেরিয়ে পড়েছিলেন। শহর শিলিগুড়ির রাস্তায় প্রথম মহিলা টোটোচালক হিসেবে খবরের শিরোনামে উঠে এসেছিলেন তিনি। তবে খবরের শিরোনামে আসা সেবারই শেষ নয়। এরপর কোভিড আক্রান্ত এবং কোভিড মুক্ত মানুষদের বিনে পয়সায় হাসপাতালে বা হাসপাতাল থেকে বাড়ি পৌঁছে দিয়ে ফের খবরের শিরোনামে এসেছিলেন তিনি। এবার করোনাকালে তার অবদানের প্রশংসায় পঞ্চমুখ হলেন স্বয়ং ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। তিনি শহর শিলিগুড়ির শক্তিগড়ের বাসিন্দা মুনমুন সরকার।

কোভিড আক্রান্ত রোগীদের স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও, বেশীরভাগ ক্ষেত্রেই কোভিড মুক্ত হওয়ার পর তাদের নিজেদের ব্যবস্থাপনাতেই বাড়ি ফিরতে হয়। কোভিড মুক্ত রোগীদের বাড়ি ফেরানোর ক্ষেত্রে অনেক সময়ই সরকারি অ্যাম্বুলেন্স পাওয়া যায় না বলে অভিযোগ উঠেছে। অন্যদিকে, সারি হাসপাতাল থেকে কোভিড হাসপাতালে নিয়ে যাওয়ার সময়, বা কোভিড মুক্ত হয়ে বাড়ি ফেরার সময় সাধারণ অ্যাম্বুলেন্স বা অন্য কোন গাড়ি রোগীদের নিয়ে যেতে অনেক ক্ষেত্রেই রাজি হয় না। আব রাজি হলেও, সেই সমস্ত অ্যাম্বুলেন্স চালকদের বিরুদ্ধে বিশাল অঙ্কের টাকা দাবি করার অভিযোগ উঠেছে অনেক ক্ষেত্রেই। খবর পাওয়া মাত্রই সেই অসহায় কোভিড আক্রান্ত বা কোভিড মুক্ত মানুষদের পাশে ছুটে গিয়েছেন মুনমুনদেবী। নিজের খরচে পিপিই কিট কিনে কোভিড হাসপাতালে ছুটে গিয়েছেন। শুধু কি তাই, কোভিড রোগীদের সারি হাসপাতাল থেকে কোভিড হাসপাতালে বা কোভিড হাসপাতাল থেকে বাড়ি পৌঁছে দেওয়ার জন্য একটিও পয়সা নেননি সকলের প্রিয় শিলিগুড়ির মুনিয়াদি ওরফে মুনমুন সরকার।

কোভিড যোদ্ধা হিসেবে মুনমুন সরকারের খবর একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশ হতেই, তা নজরে এসেছে দেশের উপ রাষ্ট্রপতির। টুইট করে তার কাজের জন্য প্রশংসার পাশাপাশি তাকে শুভেচ্ছা জানিয়েছেন উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। উপ রাষ্ট্রপতি তার টুইট বার্তায় লিখেছেন, “পশ্চিমবঙ্গের শিলিগুড়ির শ্রীমতি মুনমুন সরকার কোভিড-১৯ আক্রান্ত রোগীদের নিজের ই-রিক্সায় বিনা পয়সায় হাসপাতালে পৌঁছে দিয়েছেন। সমস্ত প্রতিকূলতা সত্ত্বেও আপনার নিঃস্বার্থ মানব সেবা সমাজের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। আমার শুভকামনা।”

শিলিগুড়ির সকলের প্রিয় মুনমুন সরকারের এই সমাজ সেবাকে স্বয়ং উপ রাষ্ট্রপতি প্রশংস করায়, এখন আপ্লুত শিলিগুড়ি তথা উত্তরবঙ্গের সাধারণ মানুষ। এই মুহুর্তে উত্তরবঙ্গবাসীদের মনে একটাই চাওয়া, বাইক অ্যাম্বুলেন্সের জন্য জলপাইগুড়ির করিমুলের হকের রাষ্ট্রপতি পুরষ্কার পাওয়ার পর, কোভিড কালে তার মানব সেবার জন্য রাষ্ট্রের স্বীকৃতি পাক শহর শিলিগুড়ির সকলের প্রিয় মুনিয়াদিদি।