প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ শিবির শিলিগুড়ি স্বামীজি ক্লাবের

নিজস্ব প্রতিবেদন ঃ দুর্ঘটনা ভয়ানক বেড়ে গিয়েছে। রাস্তাঘাটে কেও দুর্ঘটনায় পড়লে কি করবেন ভেবে পান না, তা নিয়ে এক শিবির হলো শিলিগুড়ি আশ্রমপাড়ার স্বামীজি ক্লাবে। সেন্ট জন এম্বুলেন্স এসোসিয়েশন এই শিবিরের জন্য পুরো সহায়তা করে।

রাস্তাঘাটে আজকাল অনেকে দুর্ঘটনায় পড়ে থাকলে কেও ফিরেও তাকান না। ফলে দুর্ঘটনায় পড়ে থাকা ব্যক্তি চরম কষ্টে পড়েন। আর এভাবে মানুষ মানুষের বিপদে পাশে না দাঁড়ানোটা খুবই অমানবিক কাজ। এই অবস্থায় শিলিগুড়ি শহরে স্বামী বিবেকানন্দের নাম নিয়ে চলতে থাকা স্বামীজি ক্লাব মানবিক কিছু ভূমিকা পালনের প্রয়াস নিলো। সম্প্রতি ওই ক্লাব চত্বরে প্রাথমিক চিকিৎসা নিয়ে এক প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়। সেই শিবিরে সেন্ট জন এম্বুলেন্স এসোসিয়েশনের তরফে ক্লাব সদস্যদের জানানো হয়, হঠাৎ কেও দুর্ঘটনায় পড়লে কিভাবে প্রাথমিক চিকিৎসা হতে পারে, কেও হৃদরোগে আক্রান্ত হলে কিভাবে তার প্রাথমিক চিকিৎসা হতে পারে তা নিয়েও আলোচনা হয় সেখানে।
ক্লাব সভাপতি রতন সাহা জানিয়েছেন, তারা প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ শিবির ছাড়াও সেদিন এলাকার বিভিন্ন দোকানে প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জন করার আবেদন করেছেন। বহু দোকানে তারা কাপড়ের ব্যাগ বিলি করেছেন। এক সপ্তাহের জন্য তারা কাপড়ের ব্যাগ বিনামূল্যে সরবরাহ করেছেন দোকানদারদের। তারপর বলে দিয়েছেন, সকলকে কাপড়ের ব্যাগ কিনে তাতে ক্রেতাদের পণ্য বিক্রি করতে হবে। পৃথিবীর স্বার্থে, সভ্যতার স্বার্থে আমাদের সকলকে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করতে হবে।