শান্তি স্থাপনের জন্য প্রশিক্ষণ-কর্মশালা বাগডোগরায়

নিজস্ব প্রতিবেদনঃ বিভিন্ন পরিবারে বাড়ছে অশান্তি। অশান্তি বাড়ছে সমাজের অন্য অংশেও। এই অবস্থায় শান্তি স্থাপনের ভাবনা নিয়ে শিলিগুড়ি মহকুমার বাগডোগরাতে শুরু হয়েছে শান্তির ওপর এক প্রশিক্ষণ কর্মশালা। ওয়েস্টবেঙ্গল ভলান্টারি হেলথ এসোসিয়েশন এই কর্মশালার আয়োজন করেছে।

কলকাতার মেনোনাইট সেন্ট্রাল কমিটির সহায়তায় এক অন্যরকম শান্তির প্রশিক্ষণ কর্মশালা চলছে বাগডোগরার সেবায়ন কেন্দ্রে। মেনোনাইট সেন্ট্রাল কমিটির প্রজেক্ট কো-অর্ডিনেটর মঞ্জুলা পট্টনায়ক, প্রকাশ থানকাচান প্রমুখ সেখানে উপস্থিত হয়েছেন তাদের মূল্যবান বক্তব্য মেলে ধরতে। তারা বলছেন, মধ্যস্থতাকারী কিভাবে পরিবার বা অন্য ক্ষেত্রের অশান্তি দূর করতে পারে তা বোঝানো হচ্ছে বিভিন্ন পদ্ধতিতে। এর জন্য বিভিন্ন রকম নকল মহড়া চলছে। বৃহস্পতিবার যেমন পানীয় জলের লাইনে দাড়ানো নিয়ে গোলমাল ঘিরে কিভাবে শান্তি ফিরিয়ে দিলেন মধ্যস্থতাকারী তা দেখানো হয় নকল মহড়ায়।
উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে বেশ কয়েকজন মানুষ এই শান্তির কর্মশালায় যোগ দিয়েছেন। সমাজসেবী তরুন মাইতি জানিয়েছেন, পাঁচ দিনের এই প্রশিক্ষণ কর্মশালা থেকে প্রতিনিধিরা যা শিখবেন তারপর তারা নিজ নিজ এলাকায় গিয়ে আরও প্রশিক্ষণ দেবেন। সমাজে যেভাবে অশান্তি বাড়ছে সেই কারনে এই ধরনের কর্মশালা বা প্রশিক্ষণ অত্যন্ত প্রাসঙ্গিক হয়ে পড়েছে বলে তরুনবাবু জানান।