ছোট থেকেই সঙ্গীত চর্চার নেশায় গোপা সেন

শিল্পী পালিত ঃ আজ আমাদের এই ওয়েবনিউজ পোর্টাল এর আত্মকথা বিভাগে শিলিগুড়ি শিবমন্দির থেকে তাঁর নিজের কথা লিখেছেন গোপা সেন —
———–
আমি গোপা সেন। শিলিগুড়ির শিবমন্দিরের বাসিন্দা। আমার ছোট থেকে পড়াশোনা, গান শেখা সবই কোলকাতায়। ছোট থেকেই বাড়িতে এক সঙ্গীত আবহাওয়ার মধ্যে বড়ো হয়ে ওঠা। বাড়িতে কোনও অনুষ্ঠানে ভাই বোনেরা মিলে গান গাওয়া, হয় তো তার থেকেই সঙ্গীত এর প্রতি এক গভীর ভালোবাসা জন্মেছিল। যদিও ছোট থেকে আমার গান শেখার সুযোগ হয় নি। ১৪-১৫ বছর থেকে গুরু মুখী শিক্ষা আরম্ভ করেছিলাম। বাড়ির পাশে একটি সঙ্গীত শিক্ষা কেন্দ্র, সেখানে আমার বড়দা আমাকে গান শেখাবার জন্য ভর্তি করিয়ে দেন এবং গান শেখানোর সব দায়িত্ব পালন করেন। বাড়িতে বাবা মা, ভাই বোনেরা সবাই আমাকে খুব উৎসাহিত করতেন। আমার প্রথম গুরু অপর্ণা গোস্বামী। তিনি চিন্ময় লাহিড়ীর ছাত্রী ছিলেন। তাঁর কাছে আমি উচ্চাঙ্গ সঙ্গীত শিখি এবং বনানী মজুমদার এর কাছেও রবীন্দ্র সঙ্গীত শিখি। একাদশ শ্রেণী থেকে Music সাবজেক্ট নিয়ে পড়াশোনা করি। Graduation এও মিউজিক আমার একটি সাবজেক্ট হিসেবে ছিল। সেই সূত্রে তখন আমি প্রসাদ সেন, চিন্ময় চ্যাটার্জী তাঁদের কাছে সঙ্গীত শেখার সুযোগ লাভ করি। উচ্চাঙ্গ সঙ্গীত নিয়ে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করি। কলেজ বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেড়িয়ে পরবর্তী সময় সঙ্গীত গুরু হিসেবে পাই মন্দিরা লাহিড়ী, পূরবী দত্ত ও জটিলেশ্বর মুখার্জী কে। তাঁদের কাছে বহুদিন শেখার সুযোগ পাই। ছোট থেকে আমার মনে একটা ইচ্ছে ছিল গান শেখাবার।
আমি একবার একটি প্রতিযোগিতায় গান গেয়ে সাফল্য লাভ করি, কিন্তু যারা সেখানে কোনও স্থান নিতে পারেনি তাদের চোখের জল আমাকে ব্যথিত করেছিল। এর পর থেকে আমি কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করিনি। যে সঙ্গীত স্কুলে প্রথম আমি গান শিখি সেই স্কুলের কর্তৃপক্ষ আমাকে সেই স্কুলের শিক্ষিকা হিসেবে নিযুক্ত করেন। সেখানে আমি ১৯৯০ থেকে ২০০৫ পর্যন্ত গান শেখাই।
২০০৫ এ আমার husband এর কর্ম সূত্রের জন্য কলকাতা ছেড়ে আমাকে শিলিগুড়ি তে আসতে হয়। এখানে এসে নতুন জায়গা, অচেনা শহর, অচেনা সব কিছুই এই কারণে গানের ক্ষেত্রে আমাকে একটু পিছিয়ে পড়তে হয়। বাড়িতে বসেই চর্চা করে যেতাম। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে (যেমন- রবীন্দ্র জয়ন্তী, ২৩ এ জানুয়ারি, Convocation) এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ লাভ করি। আস্তে আস্তে কিছু টা পরিচিতি লাভ করতে থাকি। এখানেও গান শেখানো আরম্ভ করেছি। শিলিগুড়ির বেশ কিছু গুনী জনদের সাথে আমার আস্তে আস্তে পরিচয় হতে থাকে। দেবিকা গুহ, সুজিত বিশ্বাস, নিখিল রঞ্জন সরকার, বিকাশদে আরও অনেকেই আমাকে উৎসাহিত করেন।
কলকাতা এবং শিলিগুড়িতে কখনও কখনও স্টেজ প্রোগ্রাম করেছি। কলকাতায় আকাশ বাণী তে ( যুববাণী তে) গান গাওয়ার সুযোগ পেয়েছি। টেলিভিশন এর বিভিন্ন প্রাইভেট চ্যানেলে গান করেছি। শিলিগুড়ির সি. সি. এন মিউজিক চ্যানেল এ প্রথম আলো তে গান গাওয়ার সুযোগ লাভ হয়। বিভিন্ন জায়গায় গানের পরীক্ষা নিয়েছি। জুন মাসের (২০২১ এ) আমার বিদেশে গানের পরীক্ষা নেওয়ার ডাক এসেছিল, সেখানেও আমি অনলাইনে গানের পরীক্ষা নিয়েছি।
আজ করোনার পরিস্থিতি তে বিভিন্ন জায়গায় ফেসবুক লাইভ করছি। “খবরের ঘন্টা” চ্যানেল এর কথা না বলে পারছি না, এই চ্যানেল এ আমি গান করার সুযোগ পেয়েছি এবং গানের ব্যপারে আমাকে বিভিন্ন ভাবে উৎসাহিত করেছে এবং করছে। এই ভাবেই সবার আশীর্বাদ ও ভালোবাসা নিয়ে আমি এগিয়ে যেতে পারব এই আশা রইল।

Amit Towers, Flat-J, 4th Floor, Tower A, Chhiria More, P. O: Kadamtala, Shivmandir, Dist: Darjeeling, West Bengal- 734011