উপভোক্তা দপ্তরের হস্তক্ষেপে ডাকঘরের মানিঅর্ডার শিলিগুড়ি থেকে বর্ধমানে

নিজস্ব প্রতিবেদন, শিলিগুড়িঃ শিলিগুড়ি চম্পাসারি দেবিডাঙার বাসিন্দা সোমনাথ স্বর্নকার গত বছরের ডিসেম্বর মাসে বর্ধমানের পান্ডবেশ্বরে ৫০০ টাকার একটি মানি অর্ডার পাঠিয়েছিলেন। মানি অর্ডারটি পাঠানো হয়েছিল সেখানকার গৌড়িয় মঠে। কিন্তু তিন মাসেও শিলিগুড়ি থেকে বর্ধমানে পৌছায়নি ৫০০ টাকা।শেষমেষ সোমনাথবাবু শিলিগুড়ি মাল্লাগুড়িতে উপভোক্তা বিষয়ক ন্যায্য বাণিজ্য অনুশীলন দপ্তরের দ্বারস্থ হন। আর সেই দপ্তরের হস্তক্ষেপে একদিনেই ডাক বিভাগ ৫০০ টাকা ডেলিভারি করে দিয়েছে বর্ধমানে। এভাবে উপভোক্তা বিষয়ক ওই দপ্তরে গিয়ে সাফল্য পেয়েছেন শিলিগুড়ি রবীন্দ্রনগরের সর্বানি নন্দী।বি এস এন এলের ল্যান্ড ফোনটি জমা করার পরও দিনের পর দিন সিক্যুরিটিবাবদ জমা রাখা পাওনা টাকা ফেরত পাচ্ছিলেন না তিনি। শেষে উপভোক্তা বিষয়ক ওই দপ্তরের দ্বারস্থ হলে তাদের সালিশীর মাধ্যমে প্রাপ্য টাকা ফেরত পান তিনি।এভাবে শিলিগুড়ি উপভোক্তা বিষয়ক ওই দপ্তরে জুলাই মাসে সাতটি বিভিন্ন অভিযোগ এলে তিনটির নিষ্পত্তি হয় সালিশীর মাধ্যমে। ওই দপ্তরের কনজ্যুমার ওয়েলফেয়ার অফিসার অর্ধেন্দু লোধ জানিয়েছেন, জুন মাসে তাদের কাছে ১১ টি অভিযোগ এলে চারটের নিষ্পত্তি ঘটে। তারা মানুষকে অনবরত সচেতন করে যাচ্ছেন।বিভিন্ন ব্যাঙ্ক,মোবাইল সংস্থা সহ আরও অনেক অভিযোগ পাচ্ছেন তারা।সবই ঠকানোর অভিযোগ। তারা সকলকে তাই কিছু কেনার সময় রসিদ সংগ্রহ করে রাখার আবেদন করছেন।