দিদিদের দিদি নম্বর ওয়ানে পৌঁছে দিয়ে দাদা নম্বর হয়ে উঠছেন সাজু

নিজস্ব প্রতিবেদন, শিলিগুড়ি ঃঃ এক দিদি চা শ্রমিক,এক দিদি টোটোদের মধ্যে প্রথম স্নাতক,একজন আবার পাথর বিক্রি করে প্রতিষ্ঠিত। জীবনের বিভিন্ন ক্ষেত্রে লড়াইয়ের মধ্যে দিয়ে উঠে আসা দিদিদের জি বাংলার দিদি নম্বর ওয়ানে পৌঁছে দিয়ে দাদা নম্বর হয়ে উঠছেন বীরপাড়ার সমাজসেবী সাজু তালুকদার।
মঙ্গলবার তারই সহযোগিতায় দিদি নম্বর ওয়ানে গিয়ে সচেতনতার গান শুনিয়ে মাত করে দিয়ে এলেন খবরের ঘন্টার সহ সম্পাদিকা শিল্পী পালিত। তার সঙ্গে এদিন ডুয়ার্সের বন্ধ থাকা মুজনাই চা বাগানের এক চা শ্রমিকের মেয়ে রিয়া ছেত্রীকেও দিদি নম্বর ওয়ান পর্যন্ত পৌঁছে দিতে তিনি সহযোগিতা করেন। বাগান বন্ধ থাকার কস্টের মধ্যেও হেরে না গিয়ে রিয়া নিজে কম্পিউটার শিখে কম্পিউটার প্রতিষ্ঠান খুলেছেন। রিয়ার কাছে অনেক চা শ্রমিকের মেয়ে এখন কম্পিউটার শিখছে।এভাবে পুনম মিনজ, শর্মিষ্ঠা ব্যানার্জী -- কেও আলিপুরদুয়ার, কেও গয়েরকাটার দিদি নম্বর ওয়ানে গিয়ে তাদের প্রতিভা বা লড়াইয়ের কথা মেলে ধরতে পেরেছেন। আর সকলের পাশে থেকে যোগাযোগের রাস্তা করে দিয়েছেন বীরপাড়ার বীর বীরসা মুন্ডা বস্ত্র ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা সাজু তালুকদার। গত কয়েক মাসে মোট আট জন দিদিকে তিনি দিদি নম্বর ওয়ানের দরজা পর্যন্ত পৌঁছে দিয়ে দাদা নম্বর হয়ে উঠেছেন।যদিও সাজুবাবু বলেন,সবাই নিজ নিজ প্রতিভার গুনে দিদি নম্বর ওয়ানে অংশ নিয়েছেন। তিনি শুধু যোগাযোগ করিয়ে দিয়েছেন মাত্র।
ডুয়ার্সের বন্ধ চা বাগানের শ্রমিকদের হাতে দিনের পর দিন বস্ত্র তুলে দিয়ে উত্তরবঙ্গ জুড়ে জনপ্রিয় তিনি। তার বিরাট মানবিক গুনের তিনি নজির রেখেছেন হেভেন শেল্টার হোমের মাধ্যমে। রাস্তা থেকে অসহায় বৃদ্ধবৃদ্ধাদের তুলে এনে তিনি তার হোমে আশ্রয় দিচ্ছেন যা আজকের এই স্বার্থময় সমাজে নজিরবিহীন।
শিলিগুড়িতে বিগত এক বছর ধরে খবরের ঘন্টার প্রয়াসে অনেকগুলো সামাজিক গান তৈরি হয়েছে। সেইসব গানে বিনা পারিশ্রমিকে সুর তৈরি করে তার অনন্য প্রতিভার নজির তৈরি করেছেন ওই পত্রিকার সহ সম্পাদিকা শিল্পী পালিত। বিভিন্ন অনুষ্ঠানে সেসব গান গেয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধির ধারাবাহিক প্রয়াস চালিয় যাচ্ছেন শিল্পীদেবী। সাজুবাব এই খবরটি জানতে পেরে তাকে দিদি নম্বর ওয়ানে যোগাযোগের ব্যবস্থা করে দেন। শিল্পীদেবী এজন্য সাজুবাবুর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। ডুয়ার্সের রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত ফ্লোরেন্স নাইটিঙ্গেল সোনালি সামন্তকেও সাজুবাবু দিদি নম্বর ওয়ানের দরজা পর্যন্ত পৌঁছে দিয়ে এসেছেন।জাতীয় স্তরের দৌড় প্রতিযোগিতায় দুদুবার সোনা জয়ী শিলিগুড়ির দীপ্তি পালও দিদি নম্বর ওয়ানে গিয়েছেন সাজুবাবুর প্রয়াসেই। প্রসঙ্গত সাজুবাবু এর আগে দাদাগিরিতে অংশ নিয়ে এসেছেন।