শিলিগুড়িতে করোনায় মৃত্যু ঠেকাতে বিশেষজ্ঞ দল গঠনের সিদ্ধান্ত

নিজস্ব সংবাদদাতা,শিলিগুড়ি, ২৫ জুনঃ শিলিগুড়িতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। অন্যদিকে, শহরের বহু বাজার বন্ধ করার পরেও ঠেকানো যাচ্ছে না সংক্রমণ। শুধুমাত্র শিলিগুড়ি পুর সভা এলাকাতেই সংক্রমিত মানুষের সংখ্যা দুই শতাধিক। এই পরিস্থিতিতে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকেন করোনা সংক্রান্ত উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক ওএসডি ডাঃ সুশান্ত সরকার।

বৃহস্পতিবার উত্তরবঙ্গ মেডিকেল কলেজে আয়োজিত এই বৈঠকে ওএসডি ডাঃ সুশান্ত সরকার ছাড়াও উপস্থিত ছিলেন দার্জিলিং-এর জেলা শাসক এস পুন্নমবলম, দার্জিলিং জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রলয় আচার্য্য, মেডিকেল কলেজের সুপার ডাঃ কৌশিক সমাজদার, মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রবীর কুমার দেব এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজের সমস্ত বিভাগীয় প্রধান।

বৈঠকে শিলিগুড়িতে লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়ার পাশাপাশি কাওয়াখালির কোভিড হাসপাতাল ডিসানে একের পর এক মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। ডিসানে ঘন ঘন মৃত্যু ঠেকাতে একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল তৈরীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে এদিনের বৈঠকে। সমস্ত বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকেরা থাকবেন এই দলে। করোনা রোগীদের পাশপাশি কোমরবিডিটি রোগীদের মৃত্যু ঠেকাতে কাজ করবে এই দল। আগামী ১ লা জুলাই থেকে ডিসানে সমস্ত বিভাগের তত্ত্বাবধানে থাকবেন এই বিশেষ দলের সদস্যরা। অন্যদিকে, ডিসানে নিউরো এবং নেফ্রো বিভাগে কোন চিকিৎসক না থাকায় এই দুই বিভাগে বেসরকারি অন্য কোন হাসপাতাল থেকে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে। সেই সঙ্গে ডিসানের আইসিইউ ব্যবস্থা খতিয়ে দেখে কলকাতা থেকে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনার সিদ্ধান্ত হয়েছে এই বৈঠকে।

অপরদিকে, মাত্রাতিরিক্ত করোনা সংক্রমণের জেরে শিলিগুড়ির বেশ কিছু বড় বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। কিন্তু শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটের পাইকারি মাছ এবং সবজি ও ফল বাজার বন্ধ থাকলেও, অন্যত্র এই সমস্ত জিনিসের ডাক হচ্ছে। এই বিষয়ে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন দার্জিলিং-এর জেলা শাসক এস পুন্নমবলম। তাহলে কি গোষ্ঠী সংক্রমণ রুখতে শিলিগুড়ির একাংশে লকডাউনের ঘোষণা করতে পারে জেলা প্রশাসন? এরকম সম্ভাবনার কথা বাতিল করে দিয়ে জেলা শাসক জানিয়েছেন, গোষ্ঠী সংকমণ রুখতে কড়া হাতে ব্যবস্থা নেবে প্রশাসন।

অন্যদিকে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বুধবার শিলিগুড়ি দেশবন্ধু পাড়ার এক মহিলার মৃত্যুর খবর নিয়ে জটিলতা তৈরী হয়। তাই এখন থেকে আর করোনায় মৃতের নাম প্রকাশ না করে তাঁর আইডি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ওএসডি ডাঃ সুশান্ত সরকার।