শিলিগুড়িতে বলাকা নাট্য গোষ্ঠীর ৪০ বছর পূর্তি, সংবর্ধিত নৃত্য শিল্পী

নিজস্ব প্রতিবেদন ঃ বলাকা নাট্য গোষ্ঠীর ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে ২৭ আগস্ট থেকে নাট্য উৎসব শুরু হতে চলেছে শিলিগুড়িতে। তার আগে রবিবার শিলিগুড়ি দেশবন্ধু পাড়ায় নৃত্য মঞ্জিল মিউজিক একাডেমির অধ্যক্ষা শ্রাবণী চক্রবর্তীকে সংবর্ধনা দেওয়া হলো।

শিলিগুড়ি শহরে সংস্কৃতি প্রসারে বহু দিন ধরে কাজ করে চলেছেন নৃত্য মঞ্জিল মিউজিক একাডেমির শিল্পী শ্রাবনী চক্রবর্তী। নিজের নাচের স্কুলে শ্রাবনীদেবী বহু প্রতিভাবানকে খুজে বের করে তাদের উঁচুতে মেলে ধরেছেন। পিছিয়ে পড়া ছেলেমেয়ে বা বিশেষ চাহিদাসম্পন্নদের খুঁজে তাদের উৎসাহিত করেছেন তিনি।নাট্য দলগুলোকেও তিনি উৎসাহিত করছেন। আবার সামাজিক কাজেও এগিয়ে থাকছেন। তাই তাকে সংবর্ধনা জানাতে রবিবার ভুল করেনি বলাকা নাট্য গোষ্ঠী।
৪০ বছর পূর্তিকে সামনে রেখে ২৭ আগস্ট থেকে পয়লা সেপ্টেম্বর পর্যন্ত শিলিগুড়িতে নাট্য উৎসবের আয়োজন করেছে বলাকা নাট্য গোষ্ঠী। সংস্থার সম্পাদক বিমান দাশগুপ্ত জানিয়েছেন, নটি নাটক এই কদিন ধরে দীনবন্ধু মঞ্চে মঞ্চস্থ হবে। এরমধ্যে ছটি নাটকই কলকাতার। বলাকার নাটক থাকছে তিনটি।
এই নাট্য উৎসবেরই অঙ্গ হিসাবে রবিবার নৃত্য মঞ্জিল মিউজিক একাডেমিতে রক্ত দান শিবির অনুষ্ঠিত হয়। মোট ৩২ ইউনিট রক্ত সংগৃহীত হলে তা দান করা হয় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। নাট্য উৎসবের রিহার্সাল দিতে যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য নৃত্য মঞ্জিলের মহলা কক্ষ ওই নাট্য গোষ্ঠীর হাতে আপাতত কদিনের জন্য ছেড়ে দেওয়া হয়েছে। এতে বেশ খুশি বলাকার পরিচালক মন্ডলী। তারা তাই রবিবার সংবর্ধনা জানায় শ্রাবণী চক্রবর্তীকে।
এদিকে শ্রাবনীদেবী সংবর্ধনা পাওয়ার কদিন আগেই তার স্বামী দীপজ্যোতি চক্রবর্তী সংবর্ধিত হয়েছেন গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যালে। উত্তরবঙ্গে সিনেমা সংস্কৃতির বিকাশ বিশেষ করে গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া সংবর্ধনা জানায় দীপজ্যোতিবাবুকে।