উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে আবার চালু হতে চলেছে আই ব্যাঙ্ক

নিজস্ব প্রতিবেদন ঃ দীর্ঘদিন বন্ধ থাকার পর উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে আবার চালু হতে চলেছে আই ব্যাঙ্ক। চলতি বছর থেকেই চালু হয়ে যাবে সেই ব্যাঙ্ক। শুক্রবার উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আই ব্যাঙ্ক চালু হওয়ার কিছুদিনের মধ্যে কিডনি প্রতিস্থাপন ব্যবস্থাও উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে চালু করার চিন্তাভাবনা চলছে বলে রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ রুদ্রনাথ ভট্টাচার্য জানিয়েছেন। এদিন আই ব্যাঙ্ক আবার চালু করার সিদ্ধান্ত হওয়ায় বিভিন্ন মহল থেকে মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষকে অভিনন্দন জানানোর প্রক্রিয়া শুরু হয়েছে। রুদ্রনাথবাবু বলেছেন, বহু মানুষ খবর পেয়ে তাদের সঙ্গে যোগাযোগ করেছেন চোখ দানের আগ্রহ নিয়ে। প্রসঙ্গত বহু বছর ধরে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের আই বিভাগে বন্ধ হয়ে রয়েছে আই ব্যাঙ্ক। ফলে চোখ দান করতে আগ্রহীরা অনেকে হতাশ হচ্ছিলেন। মরনোত্তর চোখ দান আন্দোলনও অনেকটা মার খাচ্ছিলো। এদিন রুদ্রনাথবাবু আরও জানিয়েছেন, আই ব্যাঙ্ক চালু হলে কর্ণিয়া গ্রাফটিংও হবে এখানে। ফলে কর্ণিয়াজনিত কারণে যাদের অন্ধত্ব দেখা দিয়েছে তাদের কর্ণিয়াগ্রাফটিং করে দৃষ্টিশক্তি ফিরিয়ে দেওয়া যেতে পারে।
অন্যদিকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রতি মাসে চল্লিশ লক্ষ টাকা বিদ্যুৎ বিল কমাতে সেখানে সৌর বিদ্যুৎ এর ব্যবস্থা হতে চলেছে। সৌর বাতি বসানোর ভাবনাচিন্তা চলছে বলেও জানা গিয়েছে। এদিকে আই ব্যাঙ্ক আবার চালু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মরনোত্তর দেহদান ও চোখ দান আন্দোলনের বিশিষ্ট সমাজসেবী সোমনাথ চট্টোপাধ্যায়। সোমনাথবাবু বলেছেন,আই ব্যাঙ্ক আবার চালু করার সিদ্ধান্তকে অবশ্যই স্বাগত জানাতে হয়। এই সিদ্ধান্তকে তারিফ করতেই হয়।