বাটার অনিয়ন চিজ মশলা ধোসা

ইন্দ্রানি চক্রবর্তী ঃ বাটারঅনিয়ন চিজ মাসালা ধোসা। আমি আজকে একটু অন্যরকম রেসিপি নিয়ে এসেছি আপনাদের সামনে খুব ফেমাস সাউথ ইন্ডিয়ান রেসিপি। খুব পপুলার একটি ডিশ তার নাম হলো ধোসা। বাটার অনিয়ন চিজ মাসালা ধোসা।
উপকরণ; আতপ চাল 500 গ্রাম,বিউলির ডাল ২০০গ্রাম, চানা ডাল দু’চামচ, চিড়া চার ভাগের এক ভাগ, মেথি দানা ছোটচামচের এক চামচ, মাখন দুই চামচ, পেঁয়াজ কুচি আন্দাজ মতো, চিজ অবশ্যই গ্রেট করা আন্দাজমতো। কাঁচা লঙ্কা আন্দাজমতো, নুন।
মসলার উপকরণ; আলু দুটো বড় মাপের, পিয়াজ একটি মিহি কুচি করা, টমেটো একটি গ্রেট করা, কারি পাতা আন্দাজমতো, কালো সরষে ছোট চামচে 1 চা চামচ, দুটো শুকনো লঙ্কা।
প্রণালী;500 গ্রাম আতপ চাল,২০০ গ্ৰাম বিউলির ডাল, চানা ডাল,মেথি দানা ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখতে হবে ৮ ঘন্টা। চিড়া বাদ দিয়ে ভেজাবেন। চিড়া টা দেবেন যখন আপনি গ্রাইন্ডিং করবেন।
৮ ঘন্টা ভিজিয়ে রাখার পর সব একসাথে মিক্সিতে বেটে নিতে হবে চিড়া সমেত। তার পর beter টাকে Farmentetion হতে দিতে হবে আবহাওয়া অনুযায়ী। যদি গরম কাল হয় তাহলে ১ ঘন্টা আর যদি শীত কাল হয় তাহলে দেখতে হবে যতক্ষণ ফার্মেন্টেশন না হয় ততক্ষণ beter টাকে ফার্মেন্টেশন হতে দিতে হবে।
সাদা চাটনি প্রণালী; দু’চামচ চানা ডাল, একটা গোটা নারকেল কোরা, বাদাম 15 থেকে 20 টা, আন্দাজমতো কারিপাতা, কালো সরষে, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, নুন, মিষ্টি।
সাদা চাটনি প্রণালী; চানা ডালটাকে 5-6 ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। 5 ঘণ্টা ডালটা ভিজানো হয়ে যাবার পর নারকেলকোরা সাথে কাঁচা লঙ্কা,নুন,মিষ্টি দিয়ে ভালো করে ডালটাকে নারকেল টাকে বেটে নিতে হবে। কড়াইতে তেল গরম করে নিয়ে শুকনো লঙ্কা, কাল সরষে, কারি পাতা * দিয়ে গ্যাস অফ করে ডালের মিশ্রণটি মানে ডাল আর নারকেলের মিশ্রণটি ওর মধ্যে দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে এটাই হল ধোসা সাদা চাটনি
মসলার প্রণালী; আলু টাকে সেদ্ধ করে চটকে নিতে হবে। তারপর এক এক করে টমেটো, আদা টাকে গ্রেট করে নিয়ে সেদ্ধ আলু টার মধ্যে ভালো করে মাখতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তার মধ্যে কালো সরষে কারি পাতা শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ টাকে অল্প করে ভেজে নিয়ে তারপর সেদ্ধ আলু টা ওর মধ্যে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে একটা পুর তৈরি করতে হবে সেটাই হলো মসলার পুর
সাম্বার উপকরণ; অড়হড় ডাল 1 কাপ,সজনে ডাঁটা, লাউ, গাজর ইত্যাদি। কারি পাতা, শুকনো লঙ্কা, কালো সরষে, নুন, হলুদ, তেতুল, সাম্বার মসলা।
প্রণালী; অড়হড় ডাল ভালো করে সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে তেল গরম করে কালো সরষে, কারি পাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তাতে এক এক করে সমস্ত সবজিগুলোকে দিয়ে হলুদ নুন দিয়ে চাপা ঢাকা করে রাখতে হবে। সবজি সেদ্ধ হয়ে গেলে তাতে সেদ্ধ আরোহন ডালডা দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে তারপর সাম্বার মসলা দিয়ে জল দিয়ে নুন হলুদ দিয়ে ফুটতে দিতে হবে। নামানো 5 মিনিট আগে তেঁতুল গোলা জল টা একটু ফুটিয়ে নামিয়ে নিতে হবে এটাই হলো ধোসার সাম্বার।
ধোসার প্রণালী! আমি যে ধোসা ব্যাটার টা করেছিলাম সেটা নিয়ে এখন ধোসা তৈরি করব। চাটু তে অল্প একটু তেল দিয়ে সেটা ব্রাশ করে একটা ভিজে কাপড় দিয়ে মুছে নিতে হবে। তারপর মিশ্রণটা একটা ছোট বাটির মধ্যে তুলে নিয়ে চাটুর মধ্যে দিয়ে গোল করে পুরো চাটুর মধ্যে ঘুরিয়ে দিতে হবে। তখন গ্যাসটা High flame করে দিতে হবে। মাখনটা পুরো ধোসা টার মধ্যে মাখিয়ে দিতে হবে। আলুর যে মসলা তৈরি করেছিলাম সেটা খুন্তি দিয়ে ভালো করে ধোসার মধ্যে ছড়িয়ে দিয়ে পিয়াজ কুচি, গ্রেট করা চিজ দিয়ে ভালো করে পাটিসাপটার মতো ফোল্ড করে দিতে হবে।

রেডি হয়ে গেল আমার আপনার এবং সবার খুব প্রিয় একটা ডিস Better cheese masala Dosa.
সাম্বার আর সাদা চাটনির সাথে পরিবেশন করুন ধোসা।
আমি পারলে আপনারা আরো ভালো পারবেন।