প্রণববাবুর স্যান্ডেল রেখে প্রতিদিন পুজো করেন রায়গঞ্জ দেবীনগরের বাসিন্দা শ্যামল ব্রহ্ম

নিজস্ব সংবাদদাতাঃ রাম বনবাসে যাওয়ার পর, ভর‍ত রামের পাদুকা রেখে পূজা করতেন। এমনই ঘটনা ঘটিয়েছেন রায়গঞ্জ দেবীনগরের বাসিন্দা শ্যামল ব্রক্ষ্ম। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্যান্ডেল বা জুতো পূজা করেন তিনি। রায়গঞ্জ ব্লকের দুর্গাপুর পাবলিক স্কুলের চীফ প্যাট্রোন ছিলেন প্রণব মুখার্জী। সেখানেই রাখা আছে প্রণববাবুর স্যান্ডেল।

সোমবার বিকালে প্রয়াত হয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। উত্তর দিনাজপুর জেলা প্রিয়রঞ্জন দাসমুন্সির গড় হিসেবে পরিচিত। সেই গড়ে একমাত্র শ্যামল ব্রক্ষ্ম ছিলেন প্রণব মুখার্জীর অনুগামী। দীর্ঘ রাজনৈতিক জীবনে প্রনববাবুর জীবনে উত্থান পতন এলেও, শ্যামলবাবু কোনদিন প্রণব মুখার্জীকে ছেড়ে যান নি। আজ তার স্মৃতিচারণ করতে গিয়ে শ্যামলবাবু জানান, “১৯৮৭ সালে প্রণববাবুর সঙ্গে তার পরিচয় হয়। ধীরে ধীরে সেই পরিচয় পরিবারের সঙ্গে মিশে যায়। প্রণববাবু ছিলেন তার পিতৃতূল্য। এই দুর্গাপুরে পাবলিক স্কুল তৈরীর পর তিনি সেই স্কুলের উদ্বোধনে আসেন। সেই স্কুলের চীফ প্যাট্রোন থাকার অনুমতি দিয়ে স্বাক্ষর করেন প্রণববাবু।”

বীরভূমের কীর্নাহারের বাড়িতে দুর্গাপূজায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন শ্যামল ব্রক্ষ্ম। প্রণববাবুকে প্রতিনিয়ত না পাওয়ায়, তার স্যান্ডেল দেবার আবেদন করেন। প্রণববাবু সেই আবেদনে সাড়া দিয়ে স্যান্ডেল দেন শ্যামল ব্রক্ষ্মকে। সেই স্যান্ডেল স্কুলে রেখেই পূজা করেন শ্যামলবাবু।