কালচিনিতে হাইটেক পদ্ধতিতে আলু বীজ উৎপাদন শুরু

নিজস্ব প্রতিবেদন ঃ হাইটেক পদ্ধতিতে নেট হাউজের মাধ্যমে প্রথমবার আলু বীজ উৎপাদন করছেন ডুয়ার্সের লতাবাড়ি এলাকার চাষীরা । কালচিনি ব্লকের লতাবাড়িতে একাধিক কৃষক তাদের জমিতে হাইটেক পদ্ধতিতে আলু বীজ উৎপাদন করেছেন।
সরকারি উদ্যোগে নেট হাউজ তৈরি করে তার মধ্যে আলুর বীজ উৎপাদন প্রক্রিয়া চলছে । এইরকম চাষের মধ্যে তাঁরা নতুন এক দিশা দেখতে পাবেন বলেই আশা করছেন কৃষকরা।আধুনিক পদ্ধতিতে আলুর বীজ উৎপাদনের বিষয়ে কৃষি দফতরের থেকে হাতেকলমে প্রশিক্ষণ পেয়েছেন ওই কৃষকেরা।
ওই এলাকায় আলু চাষ মূলত পঞ্জাব এবং উত্তরপ্রদেশের বীজ নির্ভর। যে পরিমাণ আলুর বীজ ব্যবহার হয় তার প্রায় সবটাই আসে পঞ্জাব,উত্তরপ্রদেশ থেকে।অপরদিকে প্রতি বছরই আলু বীজের দাম বেড়ে চলেছে। গত বছর আলু বীজের ৫০ কেজির বস্তার দাম ছিল আড়াই থেকে ৩ হাজার টাকা। অর্থাৎ এক কেজি বীজের বস্তা কিনতে খরচ হত প্রায় ষাট টাকা। কৃষকরা জানান এখানে যে আলু বীজ চাষ হচ্ছে সেটা প্রতি কেজি ৩০ টাকা পড়বে এতে চাষের খরচ অনেক কমে যাবে, উপকৃত হবে কৃষকরা।

আধুনিক হাইটেক পদ্ধতিতে আলুবীজ উৎপাদন এই প্রথম শুরু হল কালচিনি ব্লকে।এই পদ্ধতিতে লাভবান হবেন কৃষকেরা বলে আশায় বুক বাঁধছেন তারা।তাদের কথায় সরকারি সহায়তা মিলছে।তারা আশা রাখছে অর্ধেক দামে আলু বীজ বিক্রি করে লাভবান হবেন তারা।

কৃষকরা হাইটেক পদ্ধতিতে আলু বীজ চাষ করতে কৃষি দফতর সহযোগিতা করছে। প্রশিক্ষণের ব‍্যবস্থা করছে কৃষি দফতর এছাড়া কৃষি দফতরের থেকে আর্থিক সহযোগিতাও করা হয়েছে।