শান্তি প্রতিষ্ঠার কর্মশালা শিলিগুড়িতে, ব্যতিক্রমী প্রয়াস সমাজসেবীর

নিজস্ব প্রতিবেদন, শিলিগুড়িঃ বর্তমান সমাজে অশান্তি একটি বড় সমস্যা। বাড়ছে খুন, ধর্ষণ। আর তার সঙ্গে বহু পরিবারে মানসিক সমস্যা দেখা দিচ্ছে। এই অবস্থায় অনেকেই শান্তির খোঁজ করছেন। তাই এবার শিলিগুড়ি মহকুমার বাগডগরাতে জুলাই মাসের ১৭ তারিখ থেকে বসতে চলেছে শান্তি কর্মশালা। ১৯ জুলাই পর্যন্ত তা চলবে। স্বেচ্ছাসেবী সংস্থা ওয়েস্টবেঙ্গল ভলান্টারি হেলথ এসোসিয়েশন এই কর্মশালা আয়োজন করতে চলেছে। বাগডগরার লোকনাথ নগরে সেবায়ন প্রশিক্ষণ কেন্দ্রে এই কর্মশালা হবে বলে সংস্থার কর্মকর্তা তরুন মাইতি জানিয়েছেন।

তিন দিনের ওই কর্মশালায় বিভিন্ন স্থান থেকে বহু শিক্ষার্থী এবং প্রতিনিধি যোগ দেবেন। তরুনবাবু বেশ কিছুদিন আগে ফিলিপিন্সে অনুষ্ঠিত বিশ্ব শান্তি কর্মশালায় যোগ দিয়েছিলেন। সেখানে তিনি যা শিখে এসেছেন তা এখানে মেলে ধরবেন।সমাজসেবী হিসাবেও একটি পরিচিত নাম তিনি। এইচ আই ভি এইডস নিয়েও তিনি অনেকদিন ধরে কাজ করছেন। তরুনবাবু জানিয়েছেন, এই কর্মশালায় যারা শিক্ষার্থী হিসাবে যোগ দেবেন তাদের তারা কিছু হোম ওয়ার্ক দেবেন। তারপর তাদের হোম ওয়ার্ক দেখে নিয়ে পরবর্তীতে শংসাপত্র দেবেন।
তরুনবাবুরা জানাচ্ছেন, আমাদের পরিবারগুলো হল এক একটি গাছের মতো। গাছ যদি ভালো হয় তবে তার ফলও ভালো হবে। কিন্তু গাছের শিকড় যদি শক্ত বা ভাল না হয় তবে সেই গাছের ফলগুলো বাইরে থেকে দেখে ভালো মনে হলেও ভিতরে ফল হয় পোকা। ঠিক সেই সূত্র ধরে বলতে হয়, প্রত্যেক পরিবারে যদি একতা, সহমর্মিতা, ক্ষমা ,বিশ্বাস, সহযোগিতা, ভালোবাসা, শ্রদ্ধা, ধৈর্য, সুশিক্ষা, স্বীকৃতি সুন্দর থাকে তবে সেই পরিবারে ফল হিসাবে অনেক কিছু আসে। পরিবারগুলো হয় শিক্ষিত ও আদর্শ পরিবার। তার সঙ্গে স্বনির্ভরতা ও দারিদ্র মুক্ত পরিবার, সামাজিক সুশৃঙ্খলা, সুবন্ধুত্ব, পরোপকারী, অর্থনৈতিক উন্নতি, সুসন্তান ও পারিবারিক শান্তি ফল হিসাবে আসে । এই দিকগুলো তারা বিশেষ ভাবে সেই কর্মশালায় মেলে ধরবেন বলে তরুনবাবু জানিয়েছেন। তার মতে, এই ধরনের কর্মশালা শিলিগুড়ি মহকুমায় এই প্রথম। চারদিকে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সকলের এখানে এগিয়ে আসার উচিত বলে তিনি জানিয়েছেন। কর্মশালায় যোগ দেওয়ার জন্য যোগাযোগ করতে পারেন ৭৪৭৯৩৯৭৩৬৭ এই নম্বরে।