ডুয়ার্স উৎসবে সংবর্ধিত শিলিগুড়ির দীপ্তি পাল

নিজস্ব প্রতিবেদন ঃঃ আলিপুরদুয়ারে চলছে ডুয়ার্স উৎসব৷সেই উৎসবে সংবর্ধিত হলেন শিলিগুড়ির মহিলা দৌড়বিদ দীপ্তি পাল৷

আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহকুমা শাসক, ব্লক উন্নয়ন আধিকারিক সহ অন্যরা। সেখানেই সম্মান জানানো হয় শিলিগুড়ি দেশবন্ধুপাড়ার দীপ্তিদেবীকে। পঞ্চম শ্রেণি থেকে তার দৌড় শুরু । এখন বয়স ৫৫। তবুও দৌড়ে চলেছেন। তার ঘরে মেডেল,ট্রফি,সার্টিফিকেটের ছড়াছড়ি।
অভাবের সংসারে ছেলেদের বড় করে তুলবার জন্য একসময় তিনি বাড়ি বাড়ি ফিনাইল ফেরি করেছেন । কখনও আবার কেরোসিন তেল বিক্রয় করেছেন। তবুও প্রতিদিন তিন ঘন্টা করে দৌড়ের অনুশীলন ছাড়েননি ।
শত কষ্টের পরও এখনও নিয়মিত দৌড় চালিয়ে যাচ্ছেন। দৌড়তে তিনি এতটাই ভালোবাসেন। এটাই তাঁর সব নেশা। দুই ছেলেই তার ভারতীয় সেনায় কর্মরত। এরমধ্যে এক ছেলে শক্তি পাল মাঝেমধ্যেই কর্মস্থল থেকে জন্মস্থান শিলিগুড়ি দৌড়ে আসেন ইউনিক ফাউন্ডেশনের সমাজসেবামূলক কাজের টানে৷ তার স্বামী অনেকদিন আগে তাকে ছেড়ে দিয়েছেন। কারন দীপ্তিদেবীর দৌড়ের নেশা। দৌড়ের নেশায় সাংসারিক অনেক কাজে তিনি অনেকসময় মনোনিবেশ করতে পারেননি। ফলে তার স্বামী তাকে দৌড়কে বিদায় জানাতে বলেছিলেন। কিন্ত তিনি তাতে রাজি হননি। ফলে বহুবছর আগে স্বামী তাকে পরিত্যাগ করেন। কিন্ত একদিকে দৌড়ের লড়াই অন্যদিকে সন্তানদের মানুষ করার দৌড় এই দুইয়ের লড়াইয়ে তিনি আজ অনেকের থেকে এগিয়ে। জাতীয় দৌড় প্রতিযোগিতা থেকেও কয়েকবার সোনা জিতে বাংলার সুনাম বাড়িয়েছেন। পুরস্কার পেয়েছেন আরও অনেক। আর এসবের জেরেই ডুয়ার্স উৎসবের মঞ্চে তাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। এই খেলাধূলার জন্য মারা মারি ঝগড়া করে ছেড়ে দিয়েছে। এমন ও দিন গিয়েছে একটা ট্র্যাক স্যুট তাঁকে কিনে দেওয়ার জন্য অনেক কে চাঁদা তুলে দিতে হয়েছে।