বেহালা সখের বাজার থেকে রীনা সেনদে জানালেন তাঁর সঙ্গীত জীবনের কথা

শিল্পী পালিত ঃ আজ আমাদের আত্মকথা বিভাগে কলকাতার বেহালা সখের বাজার থেকে রীনা সেন দে লিখেছেন তাঁর সঙ্গীত জীবনের কথা। চলুন পড়ে নেওয়া যাক–

“মনে হয় পাঁচ বা ছয় বছর বয়স থেকেই মায়ের ইচ্ছে পূরণ করতেই আমার গান শেখা শুরু। আমার প্রথম গুরু স্বর্গীয় মোহন মিশ্র। ওনার কাছে সরগম, শাস্ত্রীয় সঙ্গীত, তারানা ধিরে ধিরে অন্য গান রবীন্দ্রসঙ্গীত শিখি।

পড়াশুনার সঙ্গে গানের চর্চা করতাম। এরপর কলেজ পাস করে আর বি ইউ তে নিয়ে ভর্তি হই ( রবীন্দ্রসঙ্গীত) বিভাগে। সেখানে অনেক গুণী জনের সান্নিধ্যে আসতে পেরেছিলাম। শ্রীমতি সুচিত্রা মিত্র, মায়া সেন, সুমিত্রা সেন আরো অনেকে। শাস্ত্রীয় সঙ্গীতে শ্রী নিহার রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে পাই।

পরে আমি সুচিত্রাদির কাছে স্পেশাল ক্লাস করতাম। সুচিত্রাদি অসুস্থ হয়ে যাওয়াতে ওনার সুযোগ্য ছাত্রী রমা মন্ডলের কাছে শিখতে বলেন। আমি রমা দি কে একেবারে আমার মায়ের পরের জায়গাটা দিয়েছি। কিন্তু ভাগ্য বাদ সাধল। বড্ড তাড়াতাড়ি হারিয়ে ফেললাম ওনাকে। আমি এখন শ্রীমতি প্রমিতা মল্লিকের কাছে গান শিখি।

এছাড়া আমি বেহালা ব্রাহ্ম-সমাজের একজন নিয়মিত ও স্থায়ী সদস্য। সর্বপরি আমি পিয়ালি বসু পরিচালিত আমাদের সবার প্রিয় একটি সংস্থার সঙ্গে যুক্ত। আমরা সরকারি, বেসরকারি অনেক অনুষ্ঠান করে থাকি। এই হল আমার সাংস্কৃতিক জীবনের কথা।

আমি রীনা সেন দে। বেহালা সখের বাজার। বরিশা দত্ত পাড়া। কোলকাতা – আট