দক্ষিন দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে শুরু রপ্তানি বাণিজ্য

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি ঃ লকডাউন এর কারণে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক বাণিজ্য। ফলে, দক্ষিণ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়েও বৈদেশিক বাণিজ্য বন্ধ হয়ে যায়। কিছুদিন আগে কেন্দ্রীয় সরকার পুনরায় এক্সপোর্ট চালুর কথা ঘোষণা করলেও মূলত রাজ্য সরকার বা জেলা প্রশাসন নির্দেশ না দেওয়ায় হিলি সীমান্তের বৈদেশিক বাণিজ্য কেন্দ্রে রপ্তানি বন্ধ ছিল। স্বাভাবিকভাবেই ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন ভারতীয় রপ্তানিকারক এবং বাংলাদেশের আমদানিকারকরা। অবশেষে ৭৫ দিন পর এদিন হিলি স্থল বন্দর দিয়ে রপ্তানি শুরু হলো। এদিন থেকে রপ্তানি শুরু হওয়ায় খুশি হিলি সীমান্ত দিয়ে বৈদেশিক বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা।

এদিন রপ্তানিকারী লরিগুলোর চাকা সহ সমস্ত গাড়ি স্যানিটাইজ হয়। চালক ও খালাসীরা মাস্ক ব্যবহার করে। স্যানিটাইজার ব্যবহার করে বাংলাদেশে লরি প্রবেশ করে। বাংলাদেশের হাকিমপুর পুরসভার পক্ষ থেকেও চালক, খালাসীকে স্যানিটাইজ করা হয়।

বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্য গ্রুপের সহ-সভাপতি মহ: সামিনুর জানান, লকডাউনের সময়ে হিলি স্থলবন্দরে বৈদেশিক বাণিজ্য বন্ধ থাকায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।হিলি এক্সপোটার্স এন্ড কাস্টম’স ক্লিয়ারিং এজেন্ট’স অ্যাসোসিয়েশন এর সম্পাদক সনজিৎ মজুমদার জানান, হিলি সীমান্তে বাণিজ্য বন্ধ থাকায় প্রায় বারোশো কোটি টাকার ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যান্য স্থলবন্দরে বাণিজ্য চালু হওয়ায় প্রশাসনের কাছে আবেদন করা হয় । প্রশাসন অনুমতি দেওয়ায় এদিন থেকে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে রপ্তানি চালু হয়।