শিলিগুড়িতে উন্নত মানের চোখের চিকিৎসা

নিজস্ব প্রতিবেদন, শিলিগুড়িঃ শিলিগুড়ি শহরে উন্নত মানের চোখের চিকিৎসায় ক্রমশই একটি নাম হয়ে উঠছে দ্য হিমালয়ান আই ইনস্টিটিউট। শিলিগুড়ি ঝংকার মোড়ে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে শুরু হয়েছিল এই ইনস্টিটিউট। শিলিগুড়িতে চোখের চিকিৎসার এই কেন্দ্র খোলার পর চোখের চিকিৎসার জন্য বাইরে যাওয়ার প্রবণতা অনেকটাই কমেছে। এই কেন্দ্রের বিশিষ্ট চক্ষু চিকিৎসক হলেন ডাঃ সুপ্রতীক ব্যানার্জি।

ডাক্তার সুপ্রতীক ব্যানার্জি বলেন, আধুনিক চোখের চিকিৎসার প্রায় সব যন্ত্রপাতি এখানে রয়েছে। চোখের বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষার সঙ্গে সঙ্গে সব রকম চোখের চিকিৎসা এখানে হচ্ছে। স্বল্প খরচে ছানি অপারেশন ছাড়া এখানে আধুনিক প্রযুক্তি এবং ফেকো পদ্ধতির মাধ্যমে টরিক,মনো ফোকাল, মাল্টি ফোকাল, ট্রাই ফোকাল ইত্যাদি সব ধরনের বিদেশি লেন্স প্রতিস্থাপন করা হয় প্রতিনিয়ত। এছাড়া রেটিনার যাবতীয় চিকিৎসা, কর্নিয়ার পরিষেবা এবং বাঁকা চোখের অপারেশনও হয় এখানে। উন্নত মানের কন্টাক্ট লেন্স লাগানো এবং শিশুদের চোখের চিকিৎসার জন্য অনেকেই যোগাযোগ করছেন। যারা চশমা দিয়েও চোখে কম দেখেন তাদের জন্য রয়েছে বিভিন্ন লোভিশন ডিভাইস। যাদের দুর্ঘটনাজনিত কারণে বা কোন বিশেষ রোগের জন্য একটা চোখ তুলে নিতে হয়েছে তাদেরকে কৃত্রিম আইবলের মাধ্যমে স্বাভাবিক চেহারায় ফিরিয়ে দেওয়া হয় এখানে
ডঃ সুপ্রতীক ব্যানার্জি আরো জানিয়েছেন, দ্য হিমালয়ান আই ইনস্টিটিউট বেসরকারি চোখের চিকিৎসা কেন্দ্র হলেও সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে প্রতিনিয়ত শহর এবং গ্রামের প্রত্যন্ত এলাকায় নিঃশুল্ক চোখের শিবির করে থাকে। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় কেন্দ্র সরকারের ব্লাইন্ডনেস কন্ট্রোল কর্মসূচির আওতায় জেলার দুঃস্থ রোগীদের বিনামূল্যে ছানি অপারেশন এখানে করা হয়। বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে চোখ পরীক্ষার ব্যবস্থা তারা করে থাকেন। এন এস এস বা ন্যাশনাল সার্ভিস স্কীমের স্বেচ্ছাসেবী ছাত্রছাত্রীদের মাধ্যমে দ্য হিমালয়ান আই ইন্সটিটিউট শিলিগুড়িতে বেশ কয়েকটি স্কুলে এই ধরনের চোখের শিবিরের আয়োজন করেছে।
এই সংস্থার অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন কমলেশ গুহ।পুরো চিকিৎসকদের টিমের সঙ্গে তিনি এক সমাজসেবামূলক মনোভাব নিয়ে কাজ করছেন।
চোখ সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণ এবং সেমিনারেরও আয়োজন করছে দ্য হিমালয়ান আই ইন্সটিটিউট।দেশবিদেশের নামী প্রতিষ্ঠান থেকে চক্ষু বিশেষজ্ঞরা এইসব সেমিনারে যোগদান করছেন।