বৈঠক কোভিড টাস্ক ফোর্সের, শিলিগুড়িতে বাজার খোলার ক্ষেত্রে এবার কঠিন নিয়মবিধি

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়িঃ করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবার দ্বিতীয় বৈঠক করলো দার্জিলিং জেলা কোভিড টাস্ক ফোর্স। দার্জিলিংয়ের জেলা শাসক এস পন্নমবলম এর পৌরহিত্যে আয়োজিত এই বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

বেশ কিছুদিন ধরেই শিলিগুড়ি পুর সভা সহ জিটিএ এলাকায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। সেই পরিস্থিতিতে শিলিগুড়ি স্টেট গেস্ট হাউসে আয়োজিত এই বৈঠকে টাস্ক ফোর্সের প্রথম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলি কতখানি কার্যকর করা সম্ভব হয়েছে এবং কোথায় কোথায় অসুবিধের সম্মুখীন হতে হচ্ছে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

টাস্ক ফোর্সের প্রথম বৈঠকে ঠিক হয়, ভিন রাজ্য ফেরত মানুষদের কোয়ারানটাইন বিষয়ে দেখাশোনার জন্য দার্জিলিং জেলার প্রতিটি ব্লকে একটি করে ব্লক লেভেল টাস্ক ফোর্স গঠন করা হবে। কিন্তু ভিন রাজ্য ফেরত শ্রমিকদের সংখ্যা বেশী হওয়ায়, ব্লক লেভেল টাস্ক ফোর্সকে আরও বেকেন্দ্রীকরণ করে পঞ্চায়েত স্তরে টাস্ক ফোর্স গঠনের সিদ্ধান্ত গৃহীত হয় এদিনের এই বৈঠকে। গ্রামীন এলাকায় আসা ভিন রাজ্য ফেরত মানুষদের কোয়ারানটাইন করা সহ কোভিড নিয়মবিধি পালন সম্বন্ধীয় সব কিছু দেখভাল করবে এই টাস্ক ফোর্স। কিন্তু কারা থাকবেন এই টাস্ক ফোর্সে? জেলা শাসক এস পন্নমবলম জানিয়েছেন, পঞ্চায়েত স্তরের কোভিড টাস্ক ফোর্সে কারা কারা থাকবে, তা ঠিক করবে ব্লক লেভেল টাস্ক ফোর্স।

অন্যদিকে, শিলিগুড়ি রেগুলেটেড ফিস মার্কেটের ১ স্টল মালিক এবং ২ কর্মচারী করোনা আক্রান্ত হওয়ায় বৃহস্পতিবার রাতেই জরুরি ভিত্তিতে ৭ দিনের জন্য হোলসেল ফিস মার্কেট বন্ধ রাখার নির্দেশ জারি করেন জেলাশাসক। পরিবর্তিত পরিস্থিতিতে শিলিগুড়ি রেগুলেটেড ফিস মার্কেটের বিষয়টি নিয়েও আলোচনা হয় এদিনের বৈঠকে। ফিস মার্কেট স্যানিটাইজ করার পর মার্কেট কমিটির সঙ্গে একটি বৈঠক করা হবে বলে জানান জেলা শাসক। সেই বৈঠকে সামাজিক দূরত্ব বজায় রেখে কিভাবে মার্কেট খোলা যায়, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

শিলিগুড়ি পুর সভা এলাকায় গত কয়েকদিনে অনেকটাই বৃদ্ধি পেয়েছে কোভিড আক্রান্তের সংখ্যা। সেই বিষয়টিকে মাথায় রেখে শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটের পাশপাশি শহরের অন্যান্য বাজারগুলি খোলার ক্ষেত্রেও এবার নিয়ম বিধি কিছুটা কঠিন করা হচ্ছে। এই বিষয়ে শিলিগুড়ির মহকুমা শাসক এবং পুর সভার কমিশনারকে নিয়ে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এদিনের বৈঠকে। এই কমিটি আলাদা আলাদা ভাবে শহরের মার্কেট কমিটিগুলির সঙ্গে বৈঠক করে মার্কেট খোলা রাখার ক্ষেত্রে নতুন নিয়ম বিধি জারি করবে বলে জানিয়েছেন জেলা শাসক এস পন্নমবলম।