১৬ সেপ্টেম্বর খুলছে ডুয়ার্সের জঙ্গল, ট্রেনের সংখ্যা বাড়ানোর আবেদন

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি, ১২ সেপ্টেম্বরঃ কলকাতা এবং উত্তরবঙ্গের মধ্যে যোগাযোগ সহজ করতে ট্রেনের সংখ্যা বাড়ানোর জন্য রেল এবং রাজ্যের ওপর চাপ বৃদ্ধি করতে চলেছেন উত্তরবঙ্গের পর্যটন ব্যবসায়ীরা। ইতিমধ্যেই এই বিষয়ে উত্তর-পূর্ব রেলের এনজেপিতে অবস্থিত এডিআরএম অফিস এবং আলিপুরদুয়ারের ডিআরএম অফিসে কলকাতা এবং উত্তরবঙ্গের মধ্যে যোগযোগের জন্য ট্রেনের সংখ্যা বাড়ানোর বিষয়ে দাবিপত্র পেশ করেছে পর্যটন ব্যবসায়ীদের তিনটি সংগঠন হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক, ডুয়ার্স ট্যুরিজম ডেভলপমেন্ট ফোরাম এবং অ্যাসোসিয়েশন অফ ডুয়ার্স ডেভলপমেন্ট। কলকাতা এবং উত্তরবঙ্গের মধ্যে ট্রেনের সংখ্যা বৃদ্ধির জন্য এবার আরও কোমর বেঁধে মাঠে নেমেছে পর্যটন ব্যবসায়ীদের সংগঠনগুলি।

তিন মাস বন্ধ থাকার পর আগামী ১৬ সেপ্টেম্বর থেকে খুলছে ডুয়ার্সের জঙ্গলগুলি। এই ইস্যুকে সামনে রেখেই রেল এবং রাজ্যের ওপর চাপ বাড়াতে লাটাগুড়ি এবং মাদারিহাটে দু দুটি বৈঠক আয়োজিত হয়েছে। গরুমারাকে কেন্দ্র করে যে সমস্ত পর্যটন ব্যবসায়ীরা রয়েছেন, বৃহস্পতিবার তাদেরকে নিয়ে একটি বৈঠক আয়োজিত হয়। অন্যদিকে, শনিবার মাদারিহাটে জলদাপাড়াকে কেন্দ্র করে যে সমস্ত পর্যটন ব্যবসায়ীরা রয়েছেন তাদের নিয়ে একটি পৃথক বৈঠক আয়োজিত হয়। দুটি ক্ষেত্রেই শতাধিক রিসর্ট মালিক অংশগ্রহণ করেন। এই সমস্ত এলাকার পর্যটন ব্যবসায়ীদের সঙ্গে জোট বেঁধে আগামীতে আন্দোলনে নামা হবে বলে জানিয়েছেন হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক-এর কর্মকর্তা সম্রাট সান্যাল।

শুধুমাত্র রেল সিদ্ধান্ত নিলেই ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা সম্ভব নয়। সেক্ষেত্রে কলকাতা এবং উত্তরবঙ্গের মধ্যে ট্রেনের সংখ্যা বাড়াতে গেলে রাজ্যেরও অনুমতি প্রয়োজন। সেক্ষেত্রে কলকাতা এবং উত্তরবঙ্গের মধ্যে ট্রেনের সংখ্যা বাড়ানোর জন্য রাজ্য এবং কেন্দ্র উভয়ের ওপরই চাপ বাড়ানো প্রয়োজন। এই ইস্যুতে যৌথ আবেদন পত্র রাজ্য এবং কেন্দ্রের কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন হিমালয়ান হসপিটালিটি এন্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক-এর কর্মকর্তা সম্রাট সান্যাল।