ভবিষ্যতে লেখালেখি নিয়েই থাকতে চান শিবানীদেবী

শিল্পী পালিত ঃ আজ আত্মকথা বিভাগে উত্তর ২৪ পরগণার শিবানী বিশ্বাসের কথা মেলে ধরা হলো–

“তিনবোনের মধ্যে আমিই বড়।এম.এ পাশ করে , এম.ফিল পড়তে ভর্তি হয়েও পড়া সম্ভব হয়নি।ইনকাম ট্যাক্সে কর্মরত স্বামী ও এক মেয়েকে নিয়ে সংসার।বাবার কাছে আমার হাতেখড়ি নেওয়া একটি বড় পাওয়া জীবনে।

পড়াশোনায় ভালো ছিলাম বরাবরই।বিভিন্ন শিক্ষক শিক্ষিকার সংস্পর্শে এসেছি ,যাদের প্রভূত সাহায্যে এগিয়ে যেতে পেরেছি।কলেজে পড়াকালীন অধ্যাপক ড:রাধা রমণ জানা, কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন অধ্যাপক ড: বিমল মুখোপাধ্যায় , ড: নরেশ জানা,ড: উজ্জ্বল মুখাপাধ্যায় প্রমুখ সকলের সান্নিধ্যে আসা আমার জীবনের প্রাপ্তি।লেখালেখি করতে গিয়ে বিশিষ্ট শিশু সাহিত্যিক ভবানীপ্রসাদ মজুমদারের সংস্পর্শে এসেছি। এছাড়া আরও অনেকের সান্নিধ্য আমার জীবনকে আলোকিত করেছে।

ছোটবেলায় মঞ্চে নাটক করেছি।”অরুণ বরুণ কিরণমালা” নাটকে কিরণমালার ভূমিকায় আমার অভিনয় সকলের মনে দাগ কেটেছিল।তখনকার কাউন্সিলরের হাত থেকে পঞ্চাশ টাকা ও একটি পেন ছাড়াও আরও পুরস্কার পেরেছিলাম।পরে শ্রুতিনাটক , ভাষ্যপাঠ ইত্যাদিতে অংশগ্রহণ করেছি। লেখালেখির পর বিভিন্ন অনুষ্ঠানে স্বরচিত কবিতাপাঠও করেছি।

চারবছরের লেখালেখিতে কিছু কবিতা সংকলন গ্রন্থ “পথিক পথের পনের পান্থ , তৃতীয় স্বর্গের মুসাফির,তিন পড়শীর কাব্য,আমরা বেঁধেছি কবিতাগুচ্ছ,যে কবিতারা আসে উজানে,নির্বাচিত স্বগতোক্তি,জোয়ারে কবিতাগন্ধ “, ছড়া সংকলন,” টাপুর টুপুর বৃষ্টি নূপুর, টি দিয়ে যা “ এবং বিভিন্ন পত্রিকায় কবিতা ও গল্প প্রকাশিত হয়েছে ।

আঁকতে ভালোবাসলেও আঁকা নিয়ে এগোন সম্ভব হয়নি ।অবসরে রান্না করা ,গান শোনা ,বই পড়া, বাগান করা ও অবশ্যই লেখালেখি করা আমার অন্যতম শখ । তবে ভবিষ্যতে লেখা নিয়েই থাকতে চাই ।

ঠিকানা :

Shibani Biswas
C/O- Dipak Biswas
Purbachal, Palta
PO. Bengal Enamel
Dist.- North 24 Pargana
Pin code- 743122