শিলিগুড়িতে আরও সাত দিন বাড়ল লকডাউন, ১৫০ বেডের সেফ হোমও হচ্ছে শিলিগুড়িতে

নিজস্ব সংবাদদাতাঃকরোনা পরিস্থিতির কথা চিন্তা করে আগামী বুধবার পর্যন্ত শিলিগুড়ি পুরসভার ৪৭ টি ওয়ার্ডে বাড়ানো হল লকডাউনের সময়সীমা। মঙ্গলবার সন্ধ্যায় শিলিগুড়িতে দার্জিলিং জেলা টাস্ক ফোর্সের বৈঠকে পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। শিলিগুড়ি পুরসভার ৪৭ টি ওয়ার্ডে লকডাউনের সময়সীমা বাড়ানোর পাশাপাশি, শিলিগুড়ি শহর সংলগ্ন আঠারোখাই গ্রামপঞ্চায়েত এবং সুকনা এলাকায় কনটেইনমেন্ট জোনের সংখ্যা বাড়ানো হচ্ছে বলেও জানিয়েছেন মন্ত্রী ।

অন্যদিকে, বেশ কিছুদিন ধরে বন্ধ থাকার পর শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটের ফল এবং সব্জির পাইকারি বাজার বুধবার থেকে খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও, রেগুলেটেড মার্কেটের পাইকারি মাছের বাজার বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বৈঠকে। তবে, শিলিগুড়ির অন্যতম নয়াবাজার খোলার ব্যাপারে বাজার কমিটির সঙ্গে জেলাশাসকের বৈঠকের পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন গৌতমবাবু। তবে, চম্পাসারি এলাকার এসজিডিএ মার্কেটটি খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও, রাস্তার ধারে কোন বাজার বসতে দেওয়া হবে না বলে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতি মোকাবিলায় শিলিগুড়ি পুরসভা এলাকায় ১৫০ বেডের এবং শিলিগুড়ি পুরসভা সংলগ্ন ডাবগ্রাম ফুলবাড়ি এলাকায় ১০০ বেডের সেফ হোম তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী।অপরদিকে, শিলিগুড়ির পুরসভা লাগোয়া ডাবগ্রাম ১ এবং ২ গ্রাম পঞ্চায়েত এলাকাতে কনটেইনমেন্ট জোন বাড়ানো হচ্ছে বলেও ইঙ্গিত দিয়েছেন গৌতমবাবু।

করোনা মোকাবিলায় শিলিগুড়ি পুরসভার ৩ টি কিয়স্ক করোনা উপসর্গযুক্ত রোগীদের লালারস সংগ্রহে সাহায্য করবে। সেই সঙ্গে রাজ্য সরকারের পক্ষ থেকে করোনা আক্রান্ত এবং উপসর্গযুক্ত ব্যক্তিদের বাড়ি থেকে আনার জন্য রাজ্য সরকারের তরফ থেকে শিলিগুড়ি পুর সভাকে ২ টি আম্বুলেন্স দেওয়া হচ্ছে। অপরদিকে, শিলিগুড়ি জেলা হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজে সেমি আইসিইউ ওয়ার্ড তৈরী করা হচ্ছে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী ।