চাকা ঘুরলো না জলপাইগুড়ি গৌড়ীয় মঠ রথের, বালুরঘাটে ঐতিহ্যবাহী রথের মেলা বন্ধ

নিজস্ব সংবাদদাতা,জলপাইগুড়িঃ করোনার জেরে এবছর চাকা ঘুরলো না জলপাইগুড়ির গৌড়ীয় মঠের জগন্নাথদেবের রথের। মঠের ভেতরেই নিয়মনিষ্ঠা করে পালন করা হলো জগন্নাথদেবের রথ যাত্রা। শুধু তাই নয় মঠের ভেতরেই নাট মন্দিরে জগন্নাথ দেবের মাসির বাড়ি বানানো হল। সেখানেই এক সপ্তাহ ধরে মাসির বাড়িতে থাকবেন জগন্নাথদেব।

জলপাইগুড়ি শহরের পুরাতন পুলিশ লাইনের গৌড়ীয় মঠের রথযাত্রাকে কেন্দ্র করে প্রতিবছর হাজার হাজার মানুষের ভিড় হয়।এবার পরিস্থিতিটা একেবারেই আলাদা।তাই রথ যাত্রায় ঘুরলো না রথের চাকা। মঠের গেট আটকে চললে নিয়মনিষ্ঠা। হাতে গোনা কিছু ভক্ত ও মঠের কর্মীকে মুখে মাক্স পড়ে হাতে সেনিটাইজার লাগিয়ে প্রভু জগন্নাথ দেবের বিভিন্ন নিয়ম পালন করতে দেখা যায় মঠের ভেতরে। নিরাপত্তার জন্য ছিলেন পুলিশ কর্মীরা। প্রতি বছর গৌড়ীয় মঠ থেকে রথে চড়ে যোগমায়া কালি বাড়ি মাসির বাড়িতে বেড়াতে আসেন জগন্নাথ দেব।কিন্তু এই বছর করোনার জেরে বদল হয়ে গেল নিয়ম।২০০২ সাল থেকে জলপাইগুড়ি গৌড়ীয় মঠের পক্ষথেকে এই রথ যাত্রার ব্যবস্থা করা হয়।

জলপাইগুড়ি গৌড়ীয় মঠের ইনচার্জ সুন্দরানন্দ দাস ব্রক্ষ্মচারি জানান,করোনা ভাইরাসের জেরে এবার আমাদের রথ বের করা যাবে না। তাই আমরা রথ বের করিনি। এদিন মঠে দর্শনার্থীদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।গেটের বাইরে ও ভেতরে পুলিশ মোতায়েন ছিল।যাতে কোনরকম ভিড় না হয়।

এদিকে করোনার কারণে বালুরঘাটের ঐতিহ্যবাহী রথের মেলা বন্ধ। বালুরঘাট শহরের রথতলা এর রথে নিয়ম মেনে বিগ্রহ পুজো করা হলেও হয়নি কোনো মেলা।শুধুমাত্র বালুরঘাট শহরেই তিনটি রথের মেলা হয় প্রতিবছর। শহরের দিপালী নগর, রথতলা এবং পাওয়ার হাউস এলাকায় রথের মেলা হয়। শহরের সবচেয়ে বড় মেলা দিপালী নগরে এবছর রথযাত্রা বন্ধ রয়েছে। মেলা বন্ধ পাওয়ার হাউস এলাকাতেও। বালুরঘাটের শতাধিক বছরের পুরোনো ঐতিহ্যবাহী রথতলার রথের মেলা বন্ধ হলেও এদিন নিয়ম মেনে রথ সাজিয়ে পুজো হয়। যদিও উদ্যোক্তারা জানিয়েছেন, করোনা সংক্রমণের কারণে, এবছর শুধুমাত্র নিয়ম নীতি মানা হচ্ছে, মেলা বন্ধ থাকছে।