ঢাক বাজিয়ে সাপ্তাহিক লকডাউনের সমর্থনে প্রচার কালিয়াগঞ্জ পুরসভার

নিজস্ব সংবাদদাতাঃঢাক বাজিয়ে সাপ্তাহিক লকডাউনের সমর্থনে প্রচারে নামালো কালিয়াগঞ্জ পুরসভা। শুক্রবার দুপুরে কালিয়াগঞ্জ শহরের রাজপথে পুরসভার ঢাক বাদক প্রচারে নেমেছে। রাজ্য সরকারের নির্দেশে প্রতি সপ্তাহে দুদিন করে পূর্ণাঙ্গ লকডাউন শুরু হয়েছে। চলতি সপ্তাহে বৃহস্পতিবারের পর শনিবার হবে লকডাউন। বিগত দিনের তুলনায় এবারের লকডাউন অনেক বেশি কঠোর। সাপ্তাহিক লকডাউনের এই নতুন নিয়ম নিয়ে সচেতনতা প্রচারে নেমেছে কালিয়াগঞ্জ পুরসভার ঢাকি।

লকডাউনের পাশাপাশি ডেঙ্গু নিয়েও প্রচার করছেন ঢাকি। করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ মোকাবিলায় রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে সপ্তাহে দুদিন পূর্ণ লকডাউনের। এই দুদিনের লকডাউনে কি কি বন্ধ থাকবে, সেই কথা আমজনতার সামনে তুলে ধরছে পুরসভার ঢাক বাদক।

ঢাক নামিয়ে লকডাউনের সমর্থনে কালিয়াগঞ্জ পুরসভার এই প্রচার কৌশলে ব্যাপক সাড়া পড়েছে। নতুন লকডাউন ব্যবস্হা নিয়ে সচেতনতা প্রচারে ঢাক বাদক নামানোর এই কৌশল সম্পর্কে কালিয়াগঞ্জের পুর প্রশাসক কার্তিক পাল জানান ঢাকের শব্দ কানে গেলেই যে কোন মানুষ নড়েচড়ে বসেন। ঢাক বাদক কি বলছে তা শুনতে মানুষের মধ্যে আগ্রহ থাকে বেশি। তাই মাইক দিয়ে প্রচারের পাশাপাশি ঢাক বাদক নামানো হয়েছে নতুন লকডাউন নিয়ম সম্পর্কে সাধারন মানুষকে অবগত করতে। রাজ্য সরকারের নির্দেশে সপ্তাহে দুদিন পূর্ণ লকডাউনের যে নিয়ম শুরু হয়েছে, তার প্রথমদিন বৃহস্পতিবার কালিয়াগঞ্জ শহরে অনেক মানুষ নিয়ম ভঙ্গের দায়ে পুলিশের হাতে গ্রেপ্তার হয়। এটা কাম্য নয়। তাই লকডাউনের নতুন নিয়ম সম্পর্কে মানুষকে সচেতন করার পাশাপাশি করোনা ও ডেঙ্গু নিয়ে প্রচার করা হচ্ছে ঢাক বাদকের মাধ্যমে।
অন্যদিকে কালিয়াগঞ্জ পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার সাধারন মানুষ।