গুরুতর অসুস্থদের কথা চিন্তা করে চেম্বার চালু রেখেছেন শীর্ষেন্দু

নিজস্ব প্রতিবেদন ঃ করোনা সতর্কতার জন্য ভিড় এড়াতে শিলিগুড়িতে বহু ডাক্তার চেম্বার বন্ধ রেখেছেন। কিন্তু কোনও কোনও ডাক্তার আবার চেম্বার চালু রেখেছেন। যেমন বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ শীর্ষেন্দু পাল।
নিজের চেম্বার চালু রাখার পিছনে ডাক্তার শীর্ষেন্দু পাল বলেন, প্রথমত বহু জরুরি রোগী আছেন যাদের ডাক্তারের চেম্বারে আসা দরকার। সব চিকিৎসক তাদের চেম্বার বন্ধ করে দিলে সরকারি হাসপাতালের ওপর অতিরিক্ত চাপ পড়বে। তাই তিনি নিয়মিত রোগী দেখছেন। তবে রোগী দেখার জন্য কিছু বিধিনিষেধ রয়েছে। প্রথমত সব রোগীকে এক সঙ্গে ভিড় করতে না বলেছেন। অল্প কিছু রোগী দেখছেন তিনি। আর রোগীদের এক মিটারেরও বেশি দূরত্বে অবস্থান করতে বলছেন।
বিশিষ্ট এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেছেন, যেসব লোক ভিন রাজ্য থেকে তড়িঘড়ি লকডাউনের সময় নিজের বাড়ি ফিরেছেন তাদের স্বাস্থ্য পরীক্ষার দিকে নজর রাখা দরকার। কারও করোনা সন্দেহের জ্বর থাকলে তাদের অবিলম্বে চিহ্নিত করে আইসোলেশনের ব্যবস্থা দরকার।
ডাক্তার পালের মতে, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের থেকেও এই অবস্থা ভয়ানক। পৃথিবীর সব দেশে এই করোনা মহামারী ছড়িয়ে পড়েছে। সভ্যতার ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন। এখন মানুষকে যেভাবেই হোক ঘর বন্দি থাকতে হবে। ঘর বন্দি অবস্থায় চঞ্চল মনকে শান্ত করতে মানুষকে সৃজনমূলক নানান কাজ যেমন ছবি আঁকা, সঙ্গীত, লেখালেখি প্রভৃতিতে নজর দিতে হবে।