করোনা নিয়ে শিলিগুড়িতে নার্সিংহোমগুলোকে কড়া নির্দেশ

নিজস্ব সংবাদদাতাঃ করোনা মোকাবিলায় এবার বেশ কিছু গুরুত্বপূর্ন পদক্ষেপ নিলো দার্জিলিং জেলা স্বাস্থ্য দপ্তর এবং জেলা প্রশাসন। করোনা আক্রান্তদের চিকিৎসা বাধ্যতামূলক করে এবার জেলার ১৬ টি নার্সিংহোমকে নোটিশ পাঠাতে চলেছে জেলা স্বাস্থ্য দপ্তর। অপরদিকে শিলিগুড়ি পুর সভা এলাকায় বেড়ে চলা করোনা সংক্রমণের জেরে পুর সভার তিনটি ওয়ার্ডে সোমবার থেকে সাত দিনের জন্য সম্পূর্ণ লকডাউন করার পাশাপাশি চারটে হাট ও বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলা প্রশাসন।

ক্রমেই করোনা সংক্রমণ বেড়েই চলেছে শিলিগুড়ি পুর সভা এলাকায়। শুধু শিলিগুড়ি পুরসভা নয়, এলাকার ৪৭ টি ওয়ার্ডেই আক্রান্তের সংখ্যাটা প্রায় আড়াইশো। আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যা। পরিস্থিতি সামাল দিতে বিশেষজ্ঞ দল গঠনের কথা ঘোষণা করেছেন ওএসডি ডঃ সুশান্ত রায়। এবার করোনা মোকাবিলায় দার্জিলিং জেলার নার্সিংহোমগুলিকে কড়া নির্দেশ পাঠাচ্ছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রলয় আচার্য। এই নির্দেশে জেলার ১৬ টি নার্সিংহোমকে করোনা চিকিৎসার জন্য অন্ততপক্ষে ১০% বেড সংরক্ষণের কথা বলা হয়েছে।

অপরদিকে,শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট, বিধান মার্কেট, চম্পাসারি বাজার, হংকং মার্কেট বন্ধ হওয়ার পর শিলিগুড়ি শহর এবং সংলগ্ন এলাকার চারটে হাট এবং বাজার সোমবার থেকে সাত দিনের জন্য বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দার্জিলিং জেলা প্রশাসনের পক্ষ থেকে। শিলিগুড়ি পুর সভা এলাকার হায়দরপাড়া বাজার, একটিয়াশাল হাট এবং শিলিগুড়ি শহর সংলগ্ন শালুগাড়া বাজার সোমবার থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিলিগুড়ি পুর সভা এলাকার যে সমস্ত ওয়ার্ডে সংক্রমণ অত্যধিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে, সে সমস্ত এলাকায় সোমবার থেকে ৭ দিনের জন্য সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলা প্রশাসনের সঙ্গে আলোচনার পর শিলিগুড়ি পুর সভার ১৮ নম্বর, ২৮ নম্বর এবং ৪৬ নম্বর ওয়ার্ডে লকডাউন বিধি সম্পূর্ণ কার্যকরী করা ও বাজারগুলো বন্ধ রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব।