বিদ্যুৎহীন ভাঙা ঘর থেকে পড়াশোনা করে গোটা গ্রামের সেরা মুসহর বিজয় মিশর

নিজস্ব সংবাদদাতা ,মালদা,জুলাই ২৭: জন্ম থেকেই ঘরে বিদ‍্যুতের আলো দেখেন নি। লোডশেডিং কি জিনিস তাদের জানা নেই। বিদ‍্যুৎহীন মাটির ভাঙা কুটিরে লেখাপড়া করে আজ গোটা গ্রামের সেরা মুসহর সম্প্রদায়ের সেই ছেলেটি। বিদ‍্যালয়ের মেধা তালিকায় তার নাম রয়েছে বলে জানিয়েছেন প্রধান শিক্ষক। দারিদ্রতাকে সঙ্গী করে তার সাফল‍্যে খুশি গোটা মুশহর গ্রাম।

মালদা জেলার হরিশ্চন্দ্রপুর-১ নং ব্লকের ধুমসাডাঙী গ্রামের নব্বই শতাংশ পরিবার মুশহর বলে জানাগেছে। শতাধিক পরিবারের ওই গ্রামে কেউ উচ্চ শিক্ষা গ্রহণ করেন নি বলে বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক জানিয়েছেন। গ্রামে এবার প্রথম উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা দিয়ে কলা বিভাগে ৮৪ শতাংশ পেয়ে তাক লাগিয়েছে বিজয় মিশর।

তবে তার সাফল‍্যের পিছনে রয়েছে এক কঠিন সংগ্রাম।ঘরে নেই বিদ‍্যুৎ, প্রথম শ্রেনীতে সহজ পাঠ থেকে সে কুপির আলোতেই পড়াশুনা করে চলেছে। দারিদ্রতার থাবা এতটাই বসিয়েছে পরিবারে যে শৌচালয়ও নির্মান করা সম্ভব হয়নি। মাঠেঘাটে শৌচকর্ম সারতে হয় তাদের। কাচা মাটির বাড়িটিও জরাজীর্ন, বর্ষাকালে জোর বর্ষনে দেওয়াল ভেঙে পরার আশঙ্কা করছেন বিজয়ের বাবা পাথারু মিশর। উজ্জলা যোজনার রান্নার গ‍্যাস পৌছায়নি তাদের বাড়ীতে।

গ্রামে শিক্ষিত-এর হার শূন‍্য বললেই চলে। তাই বিজয় উচ্চ মাধ‍্যমিকের পর এক আদর্শবান শিক্ষক হতে চায়।শিক্ষক হয়ে গ্রামের পিছিয়ে পড়া সন্তানদের শিক্ষাদান করবেন বলে জানিয়েছেন বিজয়। তবে উচ্চ শিক্ষা হাসিল করতে পারবে কি? প্রশ্নের উত্তর নেই তাদের কাছে। বিখ‍্যাত শিক্ষাকেন্দ্রে শিক্ষালাভ করার ইচ্ছা প্রকাশ করেছেন ওই মেধাবী ছাত্র। তবে আর্থিক সঙ্কটের বাধায় পূর্ণ হবে কি তার স্বপ্ন? অভাবের তাড়নায় কোনো মতে উচ্চমাধ‍্যমিক পাশ করেছে। তবুও পড়াশুনা চালিয়ে যেতে চায় বিজয়।