একশ শতাংশ শ্রমিক দিয়ে কাজ শুরু চা বাগানে

নিজস্ব প্রতিবেদন,জলপাইগুড়ি ঃ-আনলক ওয়ানের মধ্যে ১ জুন থেকে একশো শতাংশ শ্রমিক দিয়ে কাজ শুরু হল চা বাগানে । সোমবার জলপাইগুড়ির ডেঙ্গুয়াঝাড় চা বাগানে শ্রমিকরা মাস্ক পড়ে ও সামাজিক দূরত্ব বজায় রেখে চা পাতা তোলা শুরু করে। একই দৃশ্য উত্তরের অন্য চা বাগানগুলিতেও।

প্রথম পর্যায়ে ২৫ শতাংশ দ্বিতীয় পর্যায়ে ৫০ শতাংশ শ্রমিক দিয়ে চা বাগানে কাজ করানোর অনুমতি দিয়েছিল রাজ্য ও কেন্দ্র সরকার। অবশেষে একশো শতাংশ শ্রমিক দিয়ে কাজ করার অনুমতি দেওয়াতে চা বাগান কর্তৃপক্ষ কিছুটা হলেও আর্থিক ক্ষতি সামলে উঠতে পারবে বলে মনে করা হচ্ছে। এর আগে ২৫ ও ৫০ শতাংশ শ্রমিক দিয়ে কাজ করানোতে বাগানগুলি তেমন কোন লাভ করতে পারেনি। উল্টে প্রায় আড়াই মাস চা বাগানে চা পাতা তোলা ও কাজ বন্ধ থাকায় কয়েকশো কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হয়েছে উত্তরবঙ্গের চা বাগানগুলিকে।

 

এক চা বাগানের সুপার ভাইজার রহিত রোশন তিরকি বলেন, “চা পাতা তোলার অনুমতি পেয়ে আমরা সবাই খুশি।ডেঙ্গুয়াঝাড় চা বাগানের সিনিয়র ম্যানেজার জীবন প্রকাশ পাণ্ডে বলেন,লকডাউনে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে চা পাতা তুলতে পারেননি তাঁরা৷ সরকার নতুন করে একশো শতাংশ বাগানে কাজের অনুমতি দেওয়াতে তারা খুশি। তাদের বাগানে ক্ষতি প্রায় ছয় কোটি হয়েছে। এই ক্ষতি পূরণ করা যাবে না।”