চা বাগানের মধ্যে থাকা স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলোকে কোয়ারান্টাইন সেন্টার করছে স্বাস্থ্য দপ্তর

নিজস্ব প্রতিবেদন,জলপাইগুড়িঃঃ ভিন র‍্যাজ্য থেকে চা বাগানে আসা পরিযায়ী শ্রমিকদের চা বাগানেই হোম কোয়ারেন্টাইনে রাখা অসম্ভব। তাই চা বাগানের মধ্যে থাকা স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলোকে কোয়ারেন্টাইন সেন্টার করতে চলেছে স্বাস্থ্য দপ্তর। কোয়ারেন্টাইন সেন্টারে থাকা পরিযায়ী শ্রমিকদের থাকা খাওয়ার সমস্ত ব্যবস্থা করতে হবে চা বাগান কর্তৃপক্ষকেই।

চা বাগান মালিক পক্ষ, চা শ্রমিক সংগঠন ও স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের নিয়ে সোমবার পরিযায়ী শ্রমিকদের নিয়ে বৈঠক করেন স্বাস্থ্য দপ্তরের উত্তরবঙ্গের ওএসডি ডাঃ সুশান্ত রায়। এদিন স্বাস্থ্য দপ্তরের হল ঘরে অনুষ্ঠিত বৈঠকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এদিন স্বাস্থ্য দপ্তরের উত্তরবঙ্গের ওএসডি ডাঃ সুশান্ত রায় জানান, ভিন রাজ্য থেকে যে সকল পরিযায়ী শ্রমিক আসছেন তাদের চা বাগানেই বিভিন্ন স্কুল ও সাব সেন্টার ও অঙ্গনওয়াড়ি সেন্টারে কোয়ারেন্টাইন সেন্টার গড়ে তুলতে হবে।সরকার এই সকল শ্রমিকদের থাকা খাওয়ার কোন দায়িত্ব নেবে না।চা বাগান মালিকপক্ষকেই চা বাগানে আসা পরিযায়ী শ্রমিকদের খাওয়ানোর ব্যবস্থা করতে হবে বলে সাফ জানিয়ে দেওয়া হয় এদিনের বৈঠকে।

এদিন চা বাগান মালিকপক্ষের পক্ষে অমিতাংশু চক্রবর্তী জানান, আমাদের চা বাগানে স্যানিটাইজ করার জন্য আমরা সরকারের কাছে দাবি করেছি। সংক্রমণ রুখতে সরকার তাদের সিদ্ধান্ত জানিয়েছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন কিভাবে করা যায় তা নিয়ে আলোচনা হল । আমরা কোরোনা মোকাবিলায় সরকারকে সম্পুর্ণ সহযোগিতা করব। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ রমেন্দ্রনাথ প্রামানিক, ওএসডি সুশান্ত রায়,সহ অন্যান্যরা।