৮ জুন থেকে খুলছে রাজ্যের পাঁচটি সরকারি ট্যুরিস্ট লজ, কিছু লজে কোয়ারান্টাইন সেন্টার

নিজস্ব সংবাদদাতা ঃ রাজ্য পর্যটন দপ্তরের বড় সিদ্ধান্ত। আগামী ৮ জুন থেকে রাজ্যের ৫টি সরকারি ট্যুরিস্ট লজে বুকিং নেওয়ার সিদ্ধান্ত হয়েছে । এর মধ্যে দক্ষিণবঙ্গের চারটে এবং উত্তরবঙ্গের একটি ট্যুরিস্ট লজ রয়েছে। দক্ষিণবঙ্গের ডায়মন্ডহারবার, বিষ্ণূপুর, বাঁকুড়া এবং মাইথন ট্যুরিস্ট লজে বুকিং শুরু করা হবে। অন্যদিকে, গরুমারা সংলগ্ন পর্যটন দপ্তরের টিলাবাড়ি ট্যুরিস্ট লজটির বুকিং-ও আগামী ৮ জুন থেকে খুলে যাচ্ছে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব। প্রতিটি ট্যুরিস্ট লজেই সব ঘরগুলি বুকিং হবে বলে জানানো হয়েছে।

এর বাইরে রাজ্যের বেশ কয়েকটি সরকারি ট্যুরস্ট লজকে কোয়ারানটাইন সেন্টার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্যটন দপ্তরের পক্ষ থেকে। এর মধ্যে শিলিগুড়ির মৈনাক ট্যুরিস্ট লজ, আলিপুরদুয়ার জেলার জলদাপাড়া সংলগ্ন অরণ্য ট্যুরিস্ট লজ এবং উত্তরদিনাজপুর জেলার রায়গঞ্জের কুলিক পক্ষী নিবাস সংলগ্ন দিনান্তে ট্যুরিস্ট লজকে প্রাথমিকভাবে কোয়ারেনটাইন সেন্টার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব। পরবর্তীকালে প্রয়োজন অনুযায়ী আরও ট্যুরিস্ট লজকে কোয়ারানটাইন সেন্টারে পরিণত করা হতে পারে।

অন্যদিকে, আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে গজলডোবার ভোরের আলো সংলগ্ন তিস্তার পার দিয়ে বৃক্ষরোপন করা হবে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী। তাছাড়া শিলিগুড়ি কলেজ, সূর্যসেন কলেজ সহ একাধিক জায়গায় পর্যটন দপ্তরের পক্ষ থেকে বৃক্ষরোপন করা হবে।
আবার লকডাউনের সময়ে পর্যটন দপ্তরের পক্ষ থেকে সাধারণ মানুষদের জন্য, বিভিন্ন বিষয় ভিডিও রেকর্ড করে পাঠানোর আবেদন জানানো হয়েছিলো। প্রয়াস নামে এই প্রতিযোগিতায় ইতিমধ্যেই ২ হাজার ভিডিও এসে পৌছেছে পর্যটন দপ্তরের কাছে। কিন্তু, সেই সব ভিডিও যারা এখনও হোয়াটসঅ্যাপ বা মেইলে পাঠাতে পারেননি, তাদের কাছ থেকে হার্ড কপি সংগ্রহের জন্য, শিলিগুড়ির মৈনাক ট্যুরিস্ট লজ সহ শহর এবং গ্রামীন এলাকায় বেশ কিছু কালেকশন সেন্টার খোলা হচ্ছে। খুব তাড়াতাড়ি এই ভিডিওগুলি বিচারকন্ডলীরা বিচার করে ফলাফল ঘোষণা করবেন বলে জানিয়েছেন গৌতম দেব।

মন্ত্রী গৌতম দেব এদিন আরও জানিয়েছেন, আলিপুরদুয়ারের তপসিখাতায় অবস্থিত আয়ুস হাসপাতালটি, সারি হাসপাতাল থেকে কোভিড হাসপাতালে পরিণত করা হচ্ছে । কোচবিহারের কোভিড ল্যাব এবং কোভিড হাসপাতালেও খুব তাড়াতাড়ি পুরোদমে কাজ শুরু হবে বলে জানিয়েছেন গৌতম দেব। এই ব্যাপারে স্বাস্থ্য সচিব এবং দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার জেলাশাসকের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পর্যটন তিনি।