পাখোয়াজ বাজানোর প্রতিভায় চারদিকে নজর কাড়ছে শিশু শিল্পী অরিজিৎ

শিল্পী পালিত ঃআজ আমাদের এই ওয়েব নিউজপোর্টালে পাখোয়াজ শিশু শিল্পী অরিজিৎ ব্যানার্জীর কথা মেলে ধরা হলো —

আমি ধ্রুপদী কন্ঠ সঙ্গীত শিল্পী ও শিক্ষিকা শ্রীমতী কেয়া ব‍্যনার্জী শিলিগুড়ি, সূর্য নগর থেকে বলছি। আজ আমি খবরের ঘন্টার সহ সম্পাদিকা শ্রীমতী শিল্পী পালিত দিদির অনুরোধে আমার ছেলে অরিজিৎ ব্যানার্জীর কিছু কথা লিখছি। এরজন্য খবরের ঘন্টাকে অনেক ধন্যবাদ জানাই। এ প্রসঙ্গে বলি ছোট অরিজিৎ এর সবে শিক্ষা ও তালিম চলছে,এখন অনেক রাস্তা ওকে চলতে হবে। আপনারা সবাই ওকে আশীর্বাদ করবেন।

ছোট অরিজিৎ ব্যানার্জীর জন্ম হয় ধ্রুপদী সঙ্গীত পরিবারে। সেই সূত্রে অরিজিৎ জন্মের পর থেকেই শাস্ত্রীয় সঙ্গীতের চর্চা ও আবহাওয়ার মধ্যে বড় হতে থাকে। বাড়িতে অনেক যন্ত্রের মধ্যে পাখোয়াজ যন্ত্রের ধ্বনিতে সে খুব অল্প বয়সেই আকৃষ্ট হয় ও যন্ত্রটিকে ভালোবেসে ফেলে। মাত্র আড়াই বছর বয়স থেকে কন্ঠ সঙ্গীত শিক্ষা শুরু হয় ধ্রুপদী কন্ঠ সঙ্গীত শিল্পী মা শ্রীমতী কেয়া ব্যানার্জীর কাছে। এরপর চার বছর বয়স থেকে পাখোয়াজের শিক্ষা শুরু হয় বাবা শ্রী সঞ্জয় ব‍্যনার্জী মহাশয়ের কাছে। অরিজিৎ এর বাবা তবলা বাদক এবং পাখোয়াজ গুরু। বর্তমানে পড়াশোনার সঙ্গে পাখোয়াজ ও কন্ঠ সঙ্গীত দুটো বিষয়েরই নিয়মিত তালিম চলছে তার বাবা মায়ের কাছে। পড়াশোনাতে আগ্রহী অরিজিৎ শিলিগুড়ি পাঠ ভবন মিশন স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র। অরিজিৎ শিলিগুড়ি আকাশবাণীর শিশু মহলের পাখোয়াজ শিল্পী। পাখোয়াজ যন্ত্রে পন্ডিত শ্যামল বোস মেমোরিয়াল স্কলারশিপ পায় অরিজিৎ ২০১৮ সালে। কলকাতা সুতানুটি পরিষদ দ্বারা আয়োজিত পাখোয়াজ- তবলা মেধা অন্বেষণ প্রতিযোগিতায় পাখোয়াজ এ প্রথম স্থান অর্জন করে ২০১৯ সালে। কলকাতা অনুপ্রেরণা মেধা অন্বেষণ প্রতিযোগিতায় প্রথম স্থান পাখোয়াজে। আন্তর্জাতিক ধ্রুপদ মেলা কনসার্টে একক পাখোয়াজ বাদনে অংশগ্রহণ করে পুরস্কৃত হয় অরিজিৎ ২০২০সালে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার দ্বারা শিশু কিশোর উৎসবে পাখোয়াজে নির্বাচিত হয়ে পুরস্কৃত হয় অরিজিৎ।

কিছু কনফারেন্সে একক পাখোয়াজ বাদনে অংশ গ্রহণ :- শিলচর সঙ্গীত চক্র আয়োজিত শিশু সঙ্গীত সম্মেলন, অরুণাচল প্রদেশের রামকৃষ্ণ মিশন কনসার্ট,সুতানুটি পরিষদ আয়োজিত লাহাবাটি কনসার্ট,সুর সাধনা কনসার্ট দিল্লি, শুভ -ই – বেনারস কনসার্ট। অনুপ্রেরণা আয়োজিত কনসার্ট কলকাতা , শিশু কিশোর কনসার্ট রবীন্দ্রসদন কলকাতা, মৃদঙ্গ মন্দির কনসার্ট কলকাতা, সঙ্গীত পিয়াসী ও আলকা জ্বালান ফাউন্ডেশন দ্বারা আয়োজিত কনসার্ট কলকাতা, পন্ডিত শ‍্যামল বোস মেমোরিয়াল কনসার্ট বরানগর কলকাতা ও সূর্য সেন মঞ্চ কলকাতা, সঙ্গীত মিলন কনসার্ট ল‍‍ক্ষ্ণৌ। ৭বছর বয়সে একক পাখোয়াজ বাদনে অংশ গ্রহণের আমন্ত্রণ পায় বাংলাদেশ থেকে। অংশ নেয় ঢাকা জাতীয় যাদুঘরের কনসার্ট ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কনসার্টে।বহু গুণীজনদের আশীর্বাদ পায় অরিজিৎ। জনপ্রিয় তারা টিভির আমন্ত্রণ অনুষ্ঠানে একক পাখোয়াজ বাদনে আমন্ত্রণ পায় শিশু দিবসে। ছোট অরিজিৎ পড়াশোনা, গান- বাজনার ফাঁকে ছবি আঁকতে ও গল্পের বই পড়তে ভালোবাসে।এখনো পর্যন্ত ও যেটুকু শিখেছে তারজন্য ওর কোনো গান- বাজনার খাতা নেই সম্পূর্ণ শুনে ও গান- বাজনা করে।