স্কুল শিক্ষকের দুহিতা অঙ্কনা সময় পেলেই অঙ্কনে ডুব দেয়

শিল্পী পালিতঃ আজ ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস।এই বিশেষ দিনে কন্যা অঙ্কনা পালের অঙ্কন নিয়ে লিখে পাঠিয়েছেন স্কুল শিক্ষক উৎপলেন্দু পাল —–

শিশু শিল্পী অঙ্কনা পাল ২০০৫ সালের ১৩ ই মার্চ কোচবিহারে জন্মগ্রহণ করে। তার পিতার নাম উৎপলেন্দু পাল ও মাতার নাম লক্ষ্মী পাল। কোচবিহার শহরের নিউ ডাবড়ি রোড, ওয়ার্ড নম্বর ৫ এলাকায় ছোট্ট বাড়ি। বাবা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, মা গৃহবধূ। কোচবিহারের সারদা নগরের সারদা শিশু তীর্থ ওর প্রথম স্কুল। সেখানে পড়াশুনার পাশাপাশি ছবি আঁকা, গান, খেলাধুলায় শিশুদের উৎসাহিত করা হয়।

ছোটবেলা থেকেই তার ছবি আঁকার প্রতি প্রবল আগ্রহ। দিদি অঙ্কিতা পালের সাথে সাথে সেও আঁকা শিখতে শুরু করে। প্রথমে শিক্ষক শ্রী নারায়ণ সরকার ও পরে শ্রী সুখরঞ্জন পালের কাছে ও আঁকা শিখেছে। ও এবছর মাধ্যমিক পরীক্ষা দেবে বলে পড়ার চাপ একটু বেড়েছে, তাই আপাতত কিছুদিনের জন্য আঁকার প্রশিক্ষণ বন্ধ রয়েছে। তবে পড়াশুনার মাঝে সময় পেলে আঁকে। ওর চোখের সমস্যা থাকায় সবসময় পেরে ওঠেনা।

বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার সাংস্কৃতিক অনুষ্ঠানে ও শিক্ষা দপ্তর আয়োজিত জেলা কলা উৎসবে ও পুরস্কৃত হয়েছে। অঙ্কনা কোচবিহারের মহারানী ইন্দিরা দেবী বালিকা বিদ্যালয়ে দশম শ্রেণীতে পড়ছে। ওর স্কুলের দিদিমণিরা ওর আঁকা নিয়ে খুব উচ্ছসিত। স্কুলের যে কোনো উৎসবে ওর ডাক পড়ে।
আঁকার পাশাপাশি ও এক আধটু গানও গায়। নরম স্বভাবের অঙ্কনা স্কুলের শিক্ষিকাদের খুবই প্রিয়। ভবিষ্যতে অঙ্কন বিষয়ে উচ্চশিক্ষা গ্ৰহণ করবার ইচ্ছে রয়েছে ওর। জানিনা সফল হবে কিনা।

নিউ ডাবড়ি রোড
ওয়ার্ড নং ৫
পোস্ট ও জেলা : কোচবিহার
পিন: ৭৩৬১০১
পশ্চিম বঙ্গ, ভারত