রায়গঞ্জে পথ কুকুরদের অজানা রোগ, মৃত্যু ৬ পথ কুকুরের

নিজস্ব সংবাদদাতাঃ অজানা রোগে আক্রান্ত হয়ে একের পর এক পথ কুকুরের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য দেখা দিয়েছে রায়গঞ্জ পুরসভার বিভিন্ন ওয়ার্ডে । দেহের পেছনের দিক অসাড় হয়ে এদিন মৃত্যুর মুখে ঢলে পড়ছে ৬ টি কুকুর। আক্রান্তের সংখ্যা ৩০- এর বেশী। পশুপ্রেমী সংগঠনগুলির দাবী, কুকুরগুলো ক্যানাইন ডিস্টেম্পার রোগে আক্রান্ত হয়েছে। এটি অত্যন্ত ছোঁয়াচে। ভ্যাকসিন তৈরি না করলে আরো পথ কুকুরের মৃত্যু হতে পারে।

প্রসঙ্গত রায়গঞ্জ পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের সুকান্তপল্লী এলাকায় প্রথম কুকুরের মৃত্যুর খবর পাওয়া যায়। স্থানীয়সূত্রে জানা গিয়েছে গত কয়েকদিন ধরে এলাকার বেশ কয়েকটি পথকুকুর অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে তিনটি কুকুর মারাও যায়। স্থানীয় বাসিন্দারা পশুপ্রেমী সংগঠনগুলিকে খবর দিলে তারা এসে পরীক্ষা করে জানায়, কুকুরগুলো ক্যানাইন ডিসটেম্পার রোগে আক্রান্ত।
উত্তর দিনাজপুর পিপল ফর অ্যানিম্যালের সম্পাদক গৌতম তান্তিয়া বলেন, এখনও পর্যন্ত একই রকম উপসর্গের ২৫ থেকে ৩০ টি কুকরের সন্ধান পাওয়া গিয়েছে শহর জুড়ে। ক্যানাইন ডিসটেম্পার রোগে আক্রান্ত হয়েছে কুকুরগুলো৷ সঠিক চিকিৎসা না পেলে পথ কুকুরের মৃত্যুর সংখ্যা বাড়বে৷ এই রোগ অত্যন্ত ছোঁয়াচে। অবিলম্বে ভ্যাকসিনেশন প্রয়োজন। তবে এরসঙ্গে করোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই।” অন্যদিকে রায়গঞ্জ পুরসভার চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস বলেন,” অত্যন্ত উদ্বেগের বিষয়। আমরা পশুপ্রেমী সংগঠন ও পশুপালন দপ্তরের সঙ্গে কথা বলবো। তাদের পরামর্শ মেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।