শিলিগুড়িতে করোনা, মাস্ক ছাড়া রাস্তায় কাওকে দেখলেই ব্যবস্থা

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি ঃ শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটের পাইকারি মাছের বাজারে তিন জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ার পর শুক্রবার থেকে সাত দিনের জন্য রেগুলেটেড ফিস মার্কেট বন্ধের নির্দেশ জারি করেন দার্জিলিং-এর জেলা শাসক এস পুন্নমবলম। শিলিগুড়ি পুর সভাসহ দার্জিলিং জেলায় করোনা সংক্রমন লাফিয়ে লাফিয়ে বাড়ার পরিপ্রেক্ষিতে শুক্রবারই শিলিগুড়ি স্টেট গেস্ট হাউসে দার্জিলিং জেলা কোভিড টাস্ক ফোর্সের দ্বিতীয় বৈঠক করেন জেলা শাসক। করোনা সংক্রমণ ঠেকাতে শিলিগুড়ির বিভিন্ন বাজারগুলিতে নিয়মনীতি আরও শক্ত করার সিদ্ধান্ত হয় এদিনের বৈঠকে।
সেইমত শনিবার এস জে ডি-এর ভাইস চেয়ারম্যান নান্টু পালকে সঙ্গে নিয়ে শিলিগুড়ি বিধান মার্কেট ব্যবসায়ী সমিতির সঙ্গে বৈঠক করেন জেলা শাসক। বৈঠকে বেশ কিছু কড়া পদক্ষেপের কথা জানান জেলা শাসক। এখন থেকে বাজারে কাঊকে মাস্ক ছাড়া দেখা গেলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বৈঠকে। অন্যদিকে, কোভিড মোকাবিলা গাইডলাইন মেনে সবাই চলছে কিনা তা দেখার জন্য, জেলা টাস্ক ফোর্সের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি মার্কেটে একটি করে আলাদা কমিটি গঠন করা হবে।

অপরদিকে, শুক্রবার থেকে শিলিগুড়ি রেগুলেটেড মার্কেটের পাইকারি মাছের বাজার বন্ধের পর শনিবার থেকে ফল এবং সব্জির পাইকারি বাজার বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, মানুষের অসুবিধার কথা চিন্তা করে শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট খোলার ব্যাপারে দু তিন দিনের মধ্যে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা শাসক।

শিলিগুড়ি মহকুমায় যত গুলি বাজার রয়েছে তার মধ্যে সব থেকে বেশী মানুষের সমাগম হয় রেগুলেটেড মার্কেট এবং বিধান মার্কেটে। কয়েক হাজার দোকান রয়েছে শিলিগুড়ি বিধান মার্কেটে। তাই, রেগুলেটেড মার্কেটে করোনা থাবা বসানোর পর, করোনা বিধি মানার ক্ষেত্রে বিধান মার্কেটের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিচ্ছে জেলা প্রশাসন।