একটু অন্যরকমভাবে আলুর দম

বাদশা নীল ঘোষঃ উপকরণ – আট দশটা ছোট আলু হালকা সেদ্ধ করা, পেঁয়াজ একটু বড় করে কাটা, আদা একটু বড় করে কাটা, ছয়টি রসুন গোটা, দুটো গোটা শুকনো লংকা, একটা টোমাটো স্লাইস করা, গোটা গরম মশলা, কসৌরি মেথি, দু চামচ মৌরি, জিরে, গোলমরিচ গোটা, হলুদ, কাশ্মিরী লংকা গুড়ো, ছয় চামচ জল ঝরানো দই, এক চামচ চিনি, ধনে পাতা কুচি।

এবার প্রথমে – অল্প করে সেদ্ধ করা আলু খোসা ছাড়িয়ে একটা কাট চামচ দিয়ে একটু আঁচড় কেটে তাতে একটু হলুদ, নুন আর কাশ্মিরী লংকা গুড়ো দিয়ে মেখে আলু তেলে ভেজে নিতে হবে।
এরপর – দু চামচ মৌরি, এক চামচ জিরে, দুটো শুকনো লংকা, গোটা গরম মশলা, পাচ ছটা গোলমরিচ আর এক চামচ কসৌরি মেথি দিয়ে হালকা আঁচে ড্রাই রোস্ট করে, সমস্ত রোস্টেড মশলা মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে ।
এরপর – কড়াইয়ে তেল দিয়ে তাতে এক চামচ জিরে, পেঁয়াজ, আদা, রসুন ও টোম্যাটো দিয়ে হালকা লাল করে ভেজে ; সমস্ত ভাজা উপকরণ মিক্সিতে দিয়ে একটা পেস্ট করে নিতে হবে ।
এরপর – দই নিয়ে তাতে যে রোস্টেড মশলা বানিয়েছিলাম সেটা মেশাতে হবে, সাথে একটু নুন, অল্প কাশ্মিরী লংকা গুড়ো, একটু চিনি দিয়ে একটু হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।
এরপর – কড়াইয়ে তেল দিয়ে তাতে দুটো তেজপাতা, কাশ্মিরী লংকা গুড়ো, একটু চিনি, সামান্য হলুদ দিয়ে তাতে পেঁয়াজ রসুনের যে পেস্ট বানিয়েছিলাম সেটা দিয়ে দু মিনিট ভাজতে হবে। এরপর তাতে দই আর রোস্টেড মশলার পেস্ট দিয়ে চার থেকে পাঁচ মিনিট লো ফ্লেমে কষাতে হবে, তেল ছেড়ে দিলে ভাজা আলুগুলি মেশাতে হবে, এটা চার পাঁচ মিনিট ভালো করে কষিয়ে হাফ কাপ হালকা গরম জল দিয়ে ঢেকে মিনিট সাতেক রাখতে হবে। নামানোর সময় কৌসরি মেথি আর ধনেপাতা কুচি দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে । ব্যাস রেডি টু সার্ভ – রুটি পরোটা বা লুচির সাথে।।
( বিভাগীয় সম্পাদিকা ঃ শিল্পী পালিত)