লন্ডন থেকে খবরের ঘন্টায় করোনা নিয়ে লিখলেন ডাঃ দেবব্রত মজুমদার

বাপি ঘোষঃ গোটা বিশ্ব জুড়ে আজ করোনা দুর্যোগ থাবা বসিয়েছে। ভারতও তার বাইরে নয়। ভারত তথা কলকাতার বিভিন্ন মেধাবী চিকিৎসকরা এইসময় বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের বিরুদ্ধে কাজ করছেন। এরমধ্যে একজন ডাঃ দেবব্রত মজুমদার। তিনি লন্ডন থেকে খবরের ঘন্টায় বাংলাতেই নিচের লেখাটি পাঠিয়েছেন। তাঁকে অসংখ্য ধন্যবাদ।–

আমি ডাঃ দেবব্রত মজুমদার , আমার দাদা ডাঃ সুব্রত মজুমদার ও আমাদের দুই ভাইয়ের স্ত্রী ডাঃ শংকরী মজুমদার ও ডাঃ স্বাতী মজুমদার – আমরা সকলে ব্রিটিশ ন্যাশনাল হেল্থ সার্ভিসের ডাক্তার।করোনা ভাইরাস সংক্রমনের ফলে ব্রিটেনে যে ভয়াবহ পরিস্থিতির উদ্ভব হয়েছে তার মোকাবিলায় আমরা সকলে অন্যান্য ডাক্তার,নার্স, ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে একযোগে front line এ আমাদের দায়িত্ব পালন করে চলেছি।করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে সংক্রামিত হবার সম্ভাবনা অনেক বেশী এবং জীবনের ঝুঁকিও রয়েছে।তৎসত্বেও সরকারি নির্দশ মেনে আমরা আমাদের কাজ করে যাচ্ছি।চারিদিকে একটা যুদ্ধকালীন তত্পরতা চলছে।কারণ ব্রিটেনে মৃতের সংখ্যা প্রায় ১৪ হাজারের কাছে আর আক্রান্ত ১ লক্ষেরও বেশী (১৫.৪.২০)।এমতাবস্থায় প্রধান লক্ষ্য হচ্ছে চিকিৎসার মাধ্যমে মৃতের হার কমিয়ে আনা।
কলকাতার সল্টলেকে থাকেন আমাদের বাবা মা। আমার বাবা ডাঃ মুকুন্দ মজুমদার ও মা ড.স্মৃতিকনা মজুমদার । তাদের অত্যন্ত প্রিয় দুই ছেলে, দুই পুত্রবধূ ও তিন নাতি নাতনি করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে তাঁদের থেকে দূরে থাকায় তাঁরাও যেমন দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন তেমনি আমরাও তাঁদের জন্য খুবই চিন্তিত। জনগনের সেবার জন্যই ত বাবা মা আমাদের ডাক্তারি পড়তে যেমন উৎসাহ দিয়েছিলেন তেমনি করোনা ভাইরাসের দ্বারা যে বিশ্ববিপর্যয় নেমে এসেছে সেখানে আমরা যেন কোনভাবেই দায়িত্ব পালনে পিছিয়ে না থাকি, সেই উৎসাহও যুগিয়ে যাচ্ছেন সব সময় আমাদের বাবা মা।
করোনা ভাইরাসের আক্রমণ একটি বিশ্বব্যাপি মহামারী। তাই অন্যান্য দেশের মত ভারতবাসী তথা পঃবঙ্গের জনগনও আক্রান্ত। তবে কিছুটা স্বস্তির বিষয় হচ্ছে ভারতে আক্রান্তের সংখ্যা অন্য দেশের তুলনায় অনেক কম।
পঃবঙ্গবাসী সকলকে আমরা নববর্ষের শুভেচ্ছা জানাই।আপনারা লক ডাউনের নিয়মাবলী মেনে চলুন, ভাল থাকুন ও সুস্থ থাকুন।
ডাঃ দেবব্রত মজুমদার , Gastroenterology Consultant, Ashford St. Peter’s Hospital,, near London.
Thank u
(একটি ছবিতে রয়েছেন ডাঃ দেবব্রত মজুমদার, তাঁর স্ত্রী শংকরী মজুমদার, ডাঃ সুব্রত মজুমদার ও তাঁর স্ত্রী স্বাতী। ওপরের মূল ছবিটি তাঁদের পারবারিক ছবি। সেই ছবিতে ডাঃ মুকুন্দ মজুমদারকেও দেখা যাচ্ছে।)